শাবি প্রতিনিধি

২০ জুলাই, ২০১৭ ২২:৩৬

র‍্যাগিং: শাবিতে অভিযোগকারী ছাত্রীর বিরুদ্ধে পাল্টা অভিযোগ

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের নৃবিজ্ঞান বিভাগের তিন ছাত্রের বিরুদ্ধে র‌্যাগিং ও মানসিক নির্যাতনের অভিযোগ আনা একই বিভাগের ওই ছাত্রীর বিরুদ্ধে পাল্টা অভিযোগ করেছেন অভিযুক্ত ওই তিন ছাত্র।

অভিযুক্ত ওই তিন ছাত্র বৃহস্পতিবার দুপুরে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর বরাবর লিখিত অভিযোগ করেন বলে নিশ্চিত করেছেন প্রক্টর জহির উদ্দিন আহমেদ।

পাল্টা অভিযোগ আনা তিন ছাত্র হলেন, রিয়াদ, আদনান এবং হাফিজ। তারা নৃবিজ্ঞান বিভাগের দ্বিতীয় বর্ষে অধ্যয়নরত। আর অভিযুক্ত ওই ছাত্রী একই বিভাগের প্রথম বর্ষে অধ্যয়নরত।

বুধবার (১৯ জুুলাই) দুপুরে তিন ছাত্রের বিরুদ্ধে প্রক্টর বরারব লিখিত অভিযোগ করে ওই ছাত্রী বলেন, রিয়াদ, আদনান ও হাফিজ ১১ জুলাই (মঙ্গলবার) তাকে শহীদ মিনারের নিচে ডেকে নিয়ে র‌্যাগিং এর নামে মানসিকভাবে নির্যাতন করে। পরে মোবাইল ফোনে বিভিন্ন আলাপ করে চাপ সৃষ্টি করে।  এমনকি অনবরত উত্ত্যক্ত ও ভয় ভীতি দেখিয়ে যাচ্ছে তারা।”  

বৃহস্পতিবার প্রক্টর বরাবর দাখিল করা পাল্টা অভিযোগে রিয়াদ, আদনান এবং হাফিজ বলেন, “ গত ১১ জুলাই দেড়টার দিকে ওই ছাত্রী আমার (রিয়াদ) ফোনে কল দিয়ে শহীদ মিনারে দেখা করতে বলে। এতে প্রমাণিত হয় যে, আমি নিজে তাকে ডেকে নিয়ে মানসিক নির্যাতন করেছি বলে যে অভিযোগ করেছেন তা মিথ্যা ও উদ্দেশ্য প্রণোদিত।”

এছাড়াও অভিযোগ পত্রে তারা আরো বলেন, “ গত ১৭ জুলাই নৃবিজ্ঞান বিভাগের ২১ তম ব্যাচের সাথে ১৬-১৭ সেশনের শিক্ষার্থীদের নবীন বরণ বিষয়ে অলোচনা হয়। সেখানে কোন র‌্যাগিং এর ঘটনা ঘটেনি বলে দুই ব্যাচের শিক্ষার্থী একমত হবেন।”

এ বিষয়ে যোগাযোগ করা হলে অভিযুক্ত ওই ছাত্রী বলেন, “আমি মেন্টালি অসুস্থ। একটু রিলাক্স নিতে চাই। আপনার সাথে পরে কথা বলব।”

এ বিষয়ে প্রক্টর জহির উদ্দিন আহমেদ বলেন, “গতকাল বুধবার ওই মেয়ের কাছ থেকে একটি লিখিত অভিযোগপত্র পেয়েছিলাম। আজ বৃহস্পতিবার আবার অভিযুক্ত ওই তিন ছাত্রের কাছ তিনটি পাল্টা অভিযোগ পত্র পেয়েছি। যেগুলো দেখে মনে হয় ওই ছাত্রীর অভিযোগের সত্যতাকে প্রশ্নবিদ্ধ করে।

“ আমরা সবকটি অভিযোগ পত্র আমলে নিয়েছি। তদন্তের মাধ্যমে পরবর্তী প্রসিডিউর মেনটেইন করে ব্যবস্থা গ্রহণ করব।”

আপনার মন্তব্য

আলোচিত