এমসি কলেজ প্রতিনিধি

২৩ জুলাই, ২০১৭ ০২:২১

আন্তর্জাতিক গণিত অলিম্পিয়াডে এমসি কলেজ শিক্ষার্থীর সাফল্য

আন্তর্জাতিক গণিত অলিম্পিয়াডে বাংলাদেশের হয়ে আবারও সাফল্য দেখিয়েছে এমসি কলেজের শিক্ষার্থী আসিফ-ই-এলাহী।

ব্রাজিলের রিও ডি জেনিরিও তে ১৭ জুলাই থেকে শুরু হওয়া ৫৮ তম আন্তর্জাতিক গণিত অলিম্পিয়াড ২০১৭ এ বাংলাদেশের হয়ে প্রতিনিধিত্ব করা প্রতিযোগীদের মধ্যে অন্যতম আসিফ-ই-এলাহী এ নিয়ে চতুর্বাথরের মতো আইএমও'তে অংশগ্রহন করে সাফল্য দেখিয়েছে।

সদ্য এমসি কলেজ থেকে এইচএসসি পরীক্ষা সমাপ্ত করা এ খুদে গণিতবিদ এর আগে ২০১৪ সালের দক্ষিণ আফ্রিকায় অনুষ্ঠিত হওয়া ৫৫ তম আইএমওতে প্রথমবারের মতো অংশগ্রহণ করে ৪২ এর মধ্যে ১৪ স্কোর করে। ৫৬ তম আইএমওতে ১৭ স্কোর করে ব্রোঞ্জ পদক অর্জন করে সে।

২০০৫ সাল থেকে নিয়মিত অংশগ্রহণ করা বাংলাদেশী খুদে গণিতবিদদের মধ্য হংকংয়ে অনুষ্ঠিত ৫৭ তম অলিম্পিয়াডে সর্ব্বোচ্চ ২৮ স্কোর ও ছয়টি সমস্যার মধ্যে সর্বাধিক চারটি সমস্যার সমাধান করার রেকর্ড রয়েছে আসিফ-ই-এলাহীর দখলে। এবারের ৫৮ তম আইএমও তেও গেল বারের মতো '১' নম্বরের জন্য স্বর্ণপদক হাতছাড়া হয়েছে কৃতী এ শিক্ষার্থীর, ২৪ স্কোর করে রৌপ্যপদক অর্জন করেছে।

এবারের আন্তর্জাতিক গণিত অলিম্পিয়াডে ১১১টি দেশের মধ্যে ১১১পয়েন্ট পেয়ে ২৬তম ও দক্ষিণ এশিয়ার সেরা হয়েছে বাংলাদেশ। দুটি রৌপ্যপদক, দুটি ব্রোঞ্জপদকের পাশাপাশি
দুটি সম্মানজনক স্বীকৃতি পেয়েছে বাংলাদেশের খুদে গণিতবিদরা।

মুরারিচাঁদ (এমসি) কলেজের কৃতী এ শিক্ষার্থীর সাফল্যে অভিনন্দন জানিয়েছেন কলেজ অধ্যক্ষ প্রফেসর নিতাই চন্দ্র চন্দ ও উপাধ্যক্ষ প্রফেসর হায়াতুল ইসলাম আকঞ্জি।

আপনার মন্তব্য

আলোচিত