সিলেটটুডে ডেস্ক

২৩ জুলাই, ২০১৭ ০২:৩৬

জাতীয় নদী অলিম্পিয়াডে শাবি চ্যাম্পিয়ন

‘জানবে যদি, জাগবে নদী, স্লোগানকে সামনে রেখে অনুষ্ঠিত জাতীয় নদী অলিম্পিয়াড-২০১৬ এর চূড়ান্ত প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হয়েছে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় দল (শাবি)।

শনিবার (২২ জুলাই) রাজধানীর পল্লি কর্ম সহায়ক ফাউন্ডেশন (পিকেএসএফ) মিলনায়তনে এ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। সন্ধ্যায় ফলাফল ঘোষণা ও পুরস্কার দেওয়া হয়।

নতুন প্রজন্মকে নদী সম্পর্কে জানাতে, জানার আগ্রহ বাড়িয়ে তুলতে স্বেচ্ছাসেবী নদীবিষয়ক সংগঠন রিভারাইন পিপল এবং সমকাল সুহৃদ সমাবেশ ‘রিভারাইন পিপল-সমকাল সুহৃদ সমাবেশ জাতীয় নদী অলিম্পিয়াড’ আয়োজন করেছে। দেশে প্রথমবারের মতো অনুষ্ঠিত এই আয়োজন বিশ্বেও প্রথমবারের মতো অনুষ্ঠিত নদীবিষয়ক অলিম্পিয়াড।

জনসচেতনতা বৃদ্ধির মাধ্যমে সুরমা নদীর দূষণ রোধ শীর্ষক গবেষণা প্রকল্পের জন্য দলগতভাবে প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হয়েছে শাবি দল। এতে প্রথম ও ২য় রানার আপ হয়েছে যথাক্রমে রাজশাহী বিশ্ববিদ্যালয় ও রংপুরের বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়।

চ্যাম্পিয়ন দলের সদস্যরা হলেন-নৃবিজ্ঞান বিভাগের আতিকুর রহমান ও মোয়াজ্জেম আফরান, বাংলা বিভাগের জুনায়েদ শেখ, জিওগ্রাফি অ্যান্ড এনভায়রনমেন্ট বিভাগের মোহাম্মদ শাহ পরান, একই বিভাগের সুশান্ত গুপ্ত, সাইফুল ইসলাম শিপু এবং তাসফিয়া শহীদ।

দৈনিক সমকালের সম্পাদক গোলাম সারওয়ারের সভাপতিত্বে সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পানিসম্পদ মন্ত্রী আনিসুল ইসলাম মাহমুদ। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশিষ্ট পরিবেশ বিশেষজ্ঞ ড. আইনুন নিশাত।

এরআগে উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্বে করেন বিশিষ্ট অর্থনীতিবিদ ড. কাজী খলিকুজ্জামান।

প্রতিযোগিতায় ১২টি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ২৫০ জন শিক্ষার্থী অংশ নেন।

আপনার মন্তব্য

আলোচিত