রাবি প্রতিনিধি

০১ আগস্ট, ২০১৭ ১৭:৩৮

রাবির ‘২ ফেব্রুয়ারি’ মামলার জামিনে ১৬ শিক্ষার্থী

আলোচিত ‘২ ফেব্রুয়ারি’র ঘটনায় রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ২৫ শিক্ষার্থীর নামে দায়েরকৃত পুলিশের মামলায় ১৬ জনের জামিন আবেদন মঞ্জুর করেছেন আদালত।

মঙ্গলবার (১ আগস্ট) বিকেলে রাজশাহী মহানগর দায়রা জজ আদালতের বিচারক আকতারুল আলম মঞ্জুর করেন। এ সময় মামলার বাকি নয় আসামি অনুপস্থিত ছিলেন।

মামলার রাষ্ট্রপক্ষের আইনজীবী পাবলিক প্রসিকিউটর (পিপি) আব্দুস সালাম বলেন, ১৬ জন শিক্ষার্থী আদালতে এসে জামিন আবেদন করায় আদালত আগামী ৭ তারিখ পর্যন্ত তাদের জামিন আবেদন মঞ্জুর করেন।

বিষয়টি নিশ্চিত করে আসামীপক্ষের আইনজীবী এডভোকেট মুন্না সাহা বলেন, ওই মামলার চার্জশিটভুক্ত ৩৪ জন আসামীর ১৬ জন আত্মসমর্পণ করে মহানগর দায়রা জজ আদালতে জামিন আবেদন করলে আদালত জামিন মঞ্জুর করেন।

তবে গতকাল সোমবার মামলার শুনানি হওয়ার কথা থাকলেও অবসরপ্রাপ্ত আইনজীবী এনামুল হক মারা যাওয়ায় শুনানি অনুষ্ঠিত হয়নি। সেজন্য আজ মামলা দুটির শুনানি হয়।

গত ৭ মে রাজশাহী মহানগর গোয়েন্দা পুলিশ পরিদর্শক ও মামলার তদন্তকারী কর্মকর্তা আব্দুল হান্নান আদালতে অভিযোগপত্র দাখিল করেন। এতে বিশ্ববিদ্যালয়ের মোট ৪৩ জন শিক্ষার্থীর নাম উল্লেখ করা হয়। গত ২৯ মে আদালত অভিযোগপত্র গ্রহণ করে এবং ২৫ শিক্ষার্থীর নামে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেন। এর মধ্যে প্রগতিশীল ছাত্রজোটের নেতাকর্মী ১৩ জন।

প্রসঙ্গত, ২০১৪ সালের ২ ফেব্রুয়ারি সান্ধ্যকোর্স ও বর্ধিত ফি বাতিলের দাবিতে আন্দোলনরত শিক্ষার্থীদের সঙ্গে পুলিশ ও ছাত্রলীগের সংঘর্ষের পরদিন বিশ্ববিদ্যালয় প্রশাসন ও পুলিশ বাদী হয়ে ১০৫ শিক্ষার্থীর নাম উল্লেখসহ অজ্ঞাতনামা আরও ৪৭৫ জনের বিরুদ্ধে পৃথকভাবে দুটি করে ৪টি মামলা করে। প্রশাসনের মামলা দুটি নিষ্ক্রিয় হলেও পুলিশের মামলার চার্জশিট দাখিল করা হয়।

আপনার মন্তব্য

আলোচিত