সিলেটটুডে ডেস্ক

০৩ জানুয়ারি, ২০১৮ ২৩:১৪

ফের আন্দোলনে পাইওনিয়ার ডেন্টালের শিক্ষার্থীরা, প্রধান ফটকে তালা

ফের আন্দোলনে নেমেছে ভাটারায় অবস্থিত বেসরকারি পাইওনিয়ার ডেন্টাল কলেজের শিক্ষার্থীরা। ১৩ দফা দাবি আদায়ে বুধবার (২ জানুয়ারি) দুপুরে প্রশাসনের কর্মকর্তা-কর্মচারীদের ভিতরে রেখেই কলেজটির প্রধান ফটকে তালা লাগিয়ে দেয় তারা। এর আগে, নেপালি এক ছাত্রীর আত্মহত্যাকে কেন্দ্র করে গত ২০ ডিসেম্বর বিক্ষোভ করেন শিক্ষার্থীরা।

এবার নতুন করে ১৩ দফা দাবি নিয়ে সকাল থেকেই আন্দোলন শুরু করেন শিক্ষার্থীরা। দাবি আদায়ে কলেজ কর্তৃপক্ষ কোনো প্রকার কর্ণপাত না করায় সাড়ে ১২ টার দিকে কলেজের প্রধান ফটকে তালা ঝুলিয়ে দেন তারা।

নাম প্রকাশে অনিচ্ছুক কলেজটির প্রথমবর্ষের এক শিক্ষার্থী বলেন, ‘এখানে ভর্তি হওয়ার পর থেকেই শিক্ষার্থীরা কলেজ কর্তৃপক্ষের হাতে জিম্মি হয়ে যান। বিভিন্ন ধরণের অজুহাতে টাকা নেয় কলেজ কর্তৃপক্ষ। অহেতুক জরিমানা ও অকৃতকার্যের ফাঁদে পড়ে অনেকেই এখান থেকে আর পাস করে বেরুতে পারে না।’

শিক্ষার্থীদের উত্থাপিত ১৩ দফা দাবি

১. শেষ পেশাগত পরীক্ষায় অকৃতকার্য হওয়ার পর ফরম পূরণের টাকায় কোন বেতন আদায় করা যাবে না

২. ইন্টার্ন ডাক্তারদের বেতন বৃদ্ধি করে ১২ হাজার টাকা করতে হবে। যে সকল ছাত্র-ছাত্রী ভর্তির সময় উন্নয়ন ফি দিয়ে ভর্তি হয়েছে তাদেরকেও বেতনের অন্তর্ভুক্ত করতে হবে। প্রতি মাসের ১০ তারিখের মধ্যে ইন্টার্ন ডাক্তারদের বেতনের টাকা দিতে হবে।

৩. কলেজে অধ্যয়নরত প্রত্যেক শিক্ষার্থীর ক্ষেত্রে চিকিৎসা গ্রহণ করার সময় চিকিৎসা বাবদ ফি সম্পূর্ণ ফ্রি করে দিতে হবে এবং অভিভাবকদের ক্ষেত্রে ৫০ শতাংশ ছাড়ে চিকিৎসা গ্রহণের ব্যবস্থা করতে হবে।

৪. ইন্টার্ন ডাক্তারদের নিয়ে ‘ইন্টার্ন ডাক্তার অ্যাসোসিয়েশন’ গঠন করতে হবে। অ্যাসোসিয়েশন গঠনের সময় কলেজ কর্তৃপক্ষ কর্তৃক নিযুক্ত উপদেষ্টা উপস্থিত থাকবেন।

৫. ভর্তির সময় যে উন্নয়ন ফি নেয়া হয়, এরপর ফাইনাল ইয়ার পর্যন্ত বেতন ও পরীক্ষার ফি ব্যতীত অন্য কোন টাকা আদায় করা যাবে না।

৬. প্রত্যেক পেশাগত পরীক্ষার ফরম পূরণ বাবদ ফি’র পরিমাণ কমাতে হবে।

৭. কলেজে ভর্তি, পরীক্ষা কিংবা অন্য যেকোন লেনদেনে রশিদ দিতে হবে।

৮. বেতন বিলম্বে দেয়ার ক্ষেত্রে যে জরিমানা নেয়া হয় তা কমাতে হবে। ২০ টাকা থেকে কমিয়ে ১০ টাকা করতে হবে।

৯. নিয়ম অনুযায়ী হোস্টেলে এক বছর থাকার পর হোস্টেল ত্যাগ ক্ষেত্রে দ্রুত অনুমতি দিতে হবে। অতিরিক্ত কোন জরিমানা আর নেয়া যাবে না।

১০. কলেজে ইমার্জেন্সি ইউনিট ও অ্যাম্বুলেন্স সেবার ব্যবস্থা করতে হবে।

১১. হোস্টেল চার্জ বাড়ানোর ক্ষেত্রে সুনির্দিষ্ট নীতিমালা প্রণয়ন। খাবারের ক্ষেত্রে মিল সিস্টেম চালু ও খাবারের মান উন্নত করতে হবে।

১২. বহির্বিভাগে চিকিৎসা প্রদানের সময় যে সকল ইনস্ট্রুমেন্টস ও মেটারিয়েল ব্যবহার করা হয় তা পুরোটাই কলেজ থেকে সরবরাহ করতে হবে।

১৩. ফাইনাল প্রফেশনাল পরীক্ষায় পাস করার ১৫ দিনের মধ্যে অন্যান্য কলেজের ন্যায় ইন্টার্নশিপ চালু ও ইন্টার্নশিপ শেষ হবার পর দ্রুত সার্টিফিকেট প্রদান করতে হবে।

উল্লেখ্য, গত ১৯ ডিসেম্বর কলেজ হোস্টেলে নিজের আবাসিক রুম থেকে ২২তম ব্যাচের দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী বিদিশা শাহ’র লাশ উদ্ধার করে পুলিশ। এরপর থেকেই কলেজটির বিরুদ্ধে বিভিন্ন অনিয়ম ও দুর্নীতির অভিযোগ জানিয়ে শিক্ষার্থীরা ১০ দফা দাবি আদায়ে অবস্থান কর্মসূচি পালন করেন। তবে কলেজ কর্তৃপক্ষ ১৫ দিনের মধ্যে দাবি পূরণের শর্তে আন্দোলন বন্ধ করে। কিন্তু গত ১৫ দিনেও শিক্ষার্থীদের কোনো দাবি পূরণ না হওয়ায় বুধবার আবারও আন্দোলনে নামেন তারা।

আপনার মন্তব্য

আলোচিত