রাবি প্রতিনিধি

১৪ ফেব্রুয়ারি , ২০১৮ ২৩:০১

রাবিতে মানসিক স্বাস্থ্য বিষয়ক সেমিনার অনুষ্ঠিত

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) মানসিক স্বাস্থ্য কেন্দ্রের উদ্যোগে মানসিক স্বাস্থ্য বিষয়ে এক সেমিনার অনুষ্ঠিত হয়েছে।

বুধবার (১৪ জানুয়ারি) সকাল ১০টায় শহীদ সুখরঞ্জন সমাদ্দার ছাত্র-শিক্ষক সাংস্কৃতিক কেন্দ্রে এ সেমিনার অনুষ্ঠিত হয়।

‘বাংলাদেশ-চীনা মেন্টাল হেলথ পার্সপেক্টিভস’ শীর্ষক এ সেমিনারের উদ্বোধন করেন উপাচার্য অধ্যাপক এম আব্দুস সোবহান। অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন উপ-উপাচার্য অধ্যাপক আনন্দ কুমার সাহা।

মানসিক স্বাস্থ্য কেন্দ্রের পরিচালক অধ্যাপক আনওয়ারুল হাসান সুফির সভাপতিত্বে সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন চায়না একাডেমি অব সায়েন্সেস এর অধ্যাপক ড. হান বাক্সিন।

এছাড়া সিভাস ইনস্টিটিউট, রাজশাহী এর প্রধান মনোবিজ্ঞানী ড. সুলতানা নাজনীন এবং ঢাকা বিশ্ববিদ্যালয় ক্লিনিক্যাল সাইকোলজি বিভাগের অধ্যাপক ও নাসিরুল্লাহ সাইকোথেরাপি ইউনিটের পরিচালক কামাল ইউএ চৌধুরীও প্রবন্ধ উপস্থাপন করেন।

সেমিনারে প্রধান অতিথির বক্তৃতায় উপাচার্য এম আব্দুস সোবহান বলেন, 'সুস্বাস্থ্যের জন্য মানসিক স্বাস্থ্য অপরিহার্য। বিভিন্ন আর্থ সামাজিক কারণে বাংলাদেশে বিষণ্ণতা ও উদ্বেগ বৃদ্ধি পাচ্ছে যা মানসিক স্বাস্থ্য অবনতির অন্যতম কারণ হিসেবে আলোচিত হচ্ছে। মানসিক রোগ একটি অসংক্রামিক ব্যাধি হলেও দীর্ঘকাল থেকে আমাদের সমাজে মানসিক অসুস্থতাকে নেতিবাচকভাবে দেখা হয়। ফলে মানসিকভাবে অসুস্থ ব্যক্তির ব্যক্তিগত, পারিবারিক, সামাজিক ও পেশাগত জীবন ক্ষতিগ্রস্ত হয়।'

তিনি বলেন, 'আশার কথা বর্তমান সরকার মানসিক স্বাস্থ্যসেবা সহ সব ধরনের স্বাস্থ্যসেবা জনগণের দোরগোড়ায় পৌঁছে দিতে যেসব পদক্ষেপ নিয়েছে তার সুফল ইতোমধ্যে আমরা লক্ষ্য করছি। রাজশাহী বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষও বিষয়টিকে গুরুত্বের সাথে লক্ষ্য করে একাডেমিক ডিসিপ্লিন হিসেবে চিকিৎসা মনোবিজ্ঞান চালু ও বিশ্ববিদ্যালয় পরিবারের মানসিক স্বাস্থ্য পরিচর্যার জন্য মানসিক স্বাস্থ্য কেন্দ্র প্রতিষ্ঠা করেছে।'

সেমিনারে উপস্থাপিত প্রবন্ধ ও আলোচনা থেকে বাংলাদেশ ও চীনের মানসিক স্বাস্থ্যের অবস্থার তুলনামূলক চিত্র ও বাংলাদেশে মানসিক স্বাস্থ্যের উন্নয়নে গুরুত্বপূর্ণ দিক নির্দেশনা পাওয়া যাবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

সেমিনারে সংশ্লিষ্ট বিষয়ের শিক্ষক, শিক্ষার্থী, গবেষক, চিকিৎসক ছাড়াও জনসংযোগ দপ্তরের প্রশাসক অধ্যাপক প্রভাষ কুমার কর্মকার, ছাত্র-উপদেষ্টা অধ্যাপক জান্নাতুল ফেরদৌস, প্রক্টর অধ্যাপক মো. লুৎফর রহমান উপস্থিত ছিলেন।

আপনার মন্তব্য

আলোচিত