শাবি প্রতিনিধি

২০ ফেব্রুয়ারি , ২০১৮ ১৭:১৭

শাবিতে কৃত্রিম বুদ্ধিমত্তা সম্পন্ন বাংলা কি-বোর্ড উদ্বোধন

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের সহকারি অধ্যাপক বিশ্বপ্রিয় চক্রবর্তীর নেতৃত্বাধীন একটি টিম ‘একুশে বাংলা কি-বোর্ড’ নামের কৃত্রিম বুদ্ধিমত্তা সম্বলিত বাংলা কি-বোর্ড তৈরি করেছেন।

মঙ্গলবার (২০ ফেব্রুয়ারি) দুপুরে বিশ্ববিদ্যালয়ের এম এ ওয়াজেদ মিয়া (আইআইসিটি) ভবনে আয়োজিত এক সংবাদ সম্মেলন শেষে এটির উদ্বোধন করেন বিশিষ্ট শিক্ষাবিদ ও লেখক অধ্যাপক ড. মুহম্মদ জাফর ইকবাল।

অধ্যাপক বিশ্বপ্রিয় চক্রবর্তীর নেতৃত্বাধীন কি-বোর্ড আবিষ্কারক টিমের অন্য সদস্যরা হলেন- উখই নু (২০১২-১৩ সেশন), গৌতম চৌধুরী, বুদ্ধ চন্দ্র বণিক (২০১৩-১৪ সেশন), ইউজার সারফেস ডিজাইনার শিক্ষার্থী ফয়সাল হক প্রমুখ।

উদ্বোধনী অনুষ্ঠানে ড. মুহম্মদ জাফর ইকবাল বলেন, কি-বোর্ডটি তার কৃত্রিম বুদ্ধিমত্তা দিয়ে নিজেই বুঝে ফেলবে আপনি কি লিখতে চাচ্ছেন। একসময় আমরা বাংলা লিখতে গেলে ইংরেজী অক্ষর ব্যবহার করতাম যা আমাদের পীড়া দিত। এখন আর এ সমস্যা থাকবে না।

তিনি বলেন, কৃত্রিম বৃদ্ধিমত্তা সংযোজনের পাশাপাশি দ্রুত টাইপিংয়ে এতে স্পর্শ করে লেখার ব্যবস্থা রয়েছে। ফলে টাইপ না জানলেও যে কেউ সহজেই এটাতে বাংলা টাইপিং শিখতে পারবে।

অধ্যাপক বিশ্বপ্রিয় চক্রবর্তী জানান, সব সময় সবকিছু লিখতে হবে না। কৃত্রিম বুদ্ধিমত্তা দিয়ে কি-বোর্ড নিজেই বুঝে ফেলবে আপনি কি লিখতে চাচ্ছেন। আপনি যদি লিখেন ‘আমি ভাল’ তবে আমাদের তৈরি কি-বোর্ড তার কৃত্রিম বুদ্ধিমত্তা দিয়েই বুঝে ফেলবে যে আপনি লিখতে চাচ্ছেন ‘আমি ভাল আছি’।

জানা যায়, বর্তমানে এই কি-বোর্ডে প্রায় ১২০টি ইমোজি রয়েছে এবং পরবর্তীতে ব্যবহারকারীর সুবিধার্থে ইমোজি আরো বাড়ানো হবে। উদ্ভাবক টিমের ভবিষ্যৎ পরিকল্পনায় রয়েছে কিবোর্ডে ভয়েস সার্চ, বিভিন্ন ধরনের ইমোজি এবং স্টিকার, আইওএস ভার্সান রিলিজ ও ব্যবহারের উপর ভিত্তি করে সাজেশন যুক্ত করা।

উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সিএসই বিভাগের প্রধান অধ্যাপক ড. রেজা সেলিম, অধ্যাপক ড. শহীদুর রহমান, অধ্যাপক ড. জহিরুল ইসলাম প্রমুখ।

আপনার মন্তব্য

আলোচিত