নিজস্ব প্রতিবেদক

০৫ মার্চ, ২০১৮ ১২:৩১

কর্মবিরতিতে শাবি শিক্ষক সমিতি

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) মুক্তমঞ্চে ইইই বিভাগের একটি অনুষ্ঠানে জনপ্রিয় লেখক ও একই বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. মুহম্মদ জাফর ইকবালের ওপর হামলার প্রতিবাদে কর্মবিরতি ও প্রতীকী অবস্থান কর্মসূচী পালন করছে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা।

সোমবার (৫ মার্চ) সকাল ১১টার সময় শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) উপাচার্য ভবনের সামনে অবস্থান নিয়ে কর্মবিরতি শুরু করেন তারা। শাহজালাল বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির আহ্বানে এ কর্মবিরতি পালন করছেন শিক্ষকরা।

পরে শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক সৈয়দ হাসানুজ্জামানের সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক ও প্রক্টর জহীর উদ্দিন আহমদের সঞ্চালনায় সেখানে সংক্ষিপ্ত সমাবেশ হয়।

এদিকে শিক্ষকদের পাশাপাশি সকাল থেকেই দফায় দফায় মানববন্ধন ও বিক্ষোভ করছে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী ও কর্মকর্তা-কর্মচারীরা।

আন্দোলনরত শিক্ষার্থী, শিক্ষক, কর্মকর্তা -কর্মচারী জাফর ইকবালের উপর ন্যক্কারজনক হামলার প্রতিবাদ ও নিন্দা জানিয়ে সমাবেশ থেকে কয়েকটি দাবী উত্থাপন করেছেন। তারা জানিয়েছেন তাদের দাবী পূরণ হওয়া না পর্যন্ত তারা আন্দোলন চালিয়ে যাবেন।

তাদের দাবীগুলো হল- জাফর ইকবালের উপর হামলার ঘটনার সুষ্ঠু তদন্ত এবং সঠিক তথ্যসমুহ প্রকাশ করতে হবে, এই ন্যক্কারজনক ঘটনার দ্রুততম সময়ের ভিতরে বিচার নিশ্চিত করতে হবে, ক্যাম্পাসের সার্বিক নিরাপত্তা নিশ্চিত করতে হবে।

আন্দোলনকারীরা আরো দাবী জানান,সার্বিক নিরাপত্তা নিশ্চিত করতে কয়েকটি ব্যবস্থা গ্রহণ করতে হবে। এগুলোর মধ্যে- ক্যাম্পাসে বহিরাগতদের প্রবেশ কঠোরভাবে নিয়ন্ত্রণ করতে হবে, দ্রুততম সময়ে ক্যাম্পাসে সীমানাপ্রাচীর নির্মাণ করতে হবে,  নিরাপত্তা ইস্যু সুষ্ঠু সমাধানের নামে হয়রানিমূলক নিয়মনীতি প্রণয়ন না করে যথাযথ পদক্ষেপ গ্রহণ করতে হবে।

এছাড়াও তাদের দাবী সমূহের মধ্যে ছিল- ক্যাম্পাসের শিক্ষার্থী, শিক্ষক, কর্মকর্তা-কর্মচারীসহ সংশ্লিষ্ট সকলের নিরাপত্তা বিধানে যথাযথ ব্যবস্থা গ্রহণ করতে হবে।

শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক জহির উদ্দিন আহমেদ বলেন, দুপুর একটা পর্যন্ত কর্মবিরতি পালন করব। পাশাপাশি আমরা অবস্থান কর্মসূচিও পালন করছি।

শিক্ষক সমিতির সাবেক সভাপতি অধ্যাপক সৈয়দ সামসুল আলম বলেন, এ ধরনের হামলা অত্যন্ত দুঃখজনক। আমরা ঘটনার সঙ্গে জড়িত পেছনের কারিগরদের চিহ্নিত করে শাস্তি দাবি করছি।

উল্লেখ্য, শনিবার বিকেল ৫টা ৪০ মিনিটের দিকে বিশ্ববিদ্যালয়ের মুক্তমঞ্চে ইইই ফেস্টিভ্যালের সমাপনী অনুষ্ঠান চলার সময়ে জাফর ইকবালের ওপর হামলা করে ফয়জুর রহমান। এ সময় তার মাথায় ছুরিকাঘাত করে হামলাকারী। ঘটনার পর পরই ফয়জুর রহমানকে আটক করে আইন শৃঙ্খলা বাহিনী। ঘটনার পর জাফর ইকবালকে উদ্ধার করে সিলেট ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয়। পরে উন্নত চিকিৎসার জন্য তাকে ঢাকা সম্মিলিত সামরিক হাসপাতালে (সিএমএইচ) ভর্তি করা হয়। তিনি এখন শঙ্কামুক্ত আছেন বলে জানিয়েছেন চিকিৎসকরা।

আপনার মন্তব্য

আলোচিত