সিলেটটুডে ডেস্ক

০৮ মার্চ, ২০১৮ ১৭:৫১

‘আধুনিক কৃষি শিক্ষা ও গবেষণা উন্নয়নের মাধ্যমে দেশকে এগিয়ে নেয়া সম্ভব’

সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের (সিকৃবি) এ বিশ্ব ব্যাংকের অর্থায়নে ও বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের তত্ত্বাবধানে উইন্ডরক ইন্টারন্যাশনালের সহায়তায় উচ্চ শিক্ষার মানোন্নয়ন প্রকল্পাধীন হেকেপ উপ-প্রকল্প সিপি নং-৬১৯৭ এর ব্যবস্থাপনায় 'স্ট্রেংথেনিং এগ্রিকালচার এডুকেশন এন্ড ট্রেনিং সার্ভিসেস' শীর্ষক প্রশিক্ষণ কর্মসূচি শুরু হয়েছে।

বৃহস্পতিবার (৮ মার্চ) মাৎস্যবিজ্ঞান অনুষদের কনফারেন্স রুমে ৪ দিনব্যাপী এ প্রশিক্ষণ কর্মসূচি শুরু হয়। প্রশিক্ষণ কর্মসূচির উদ্বোধন করেন সিকৃবি’র ভারপ্রাপ্ত ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. মো. মতিয়ার রহমান হাওলাদার।

এতে প্রশিক্ষক হিসেবে প্রশিক্ষণ দিবেন আমেরিকার টেক্সাস এ এন্ড এম এগ্রিকালচারাল ইউনিভার্সিটির প্রফেসর ও সিনিয়র বৈজ্ঞানিক ড. গ্যারি জেমস উইগেনবেচ এবং কৃষি শিক্ষা ও সম্প্রসারণ বিশেষজ্ঞ ড. ডেনিস ওয়েনি ইয়েটান।

প্রধান অতিথির বক্তব্যে ভারপ্রাপ্ত ভিসি ড. হাওলাদার বলেন, দেশকে এগিয়ে নিয়ে যেতে হলে আধুনিক কৃষি শিক্ষা ও গবেষণা উন্নয়নের বিকল্প নেই।

ড. এম এম মাহবুব আলমের সঞ্চালনায় এবং প্রফেসর ড. মৃত্যুঞ্জয় কুন্ড এর সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন প্রফেসর ড. মোহা. তরিকুল আলম, ড. মোহাম্মদ মাহবুব ইকবাল প্রমুখ।

বক্তারা বলেন, কৃষি শিক্ষা ও গবেষণার মানোন্নয়নে জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে সমন্বিত গবেষণার সুযোগ সৃষ্টি করতে হবে। এ প্রশিক্ষণের ফলে শিক্ষকদের দক্ষতা উন্নয়ন, জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে সহযোগীদের মধ্যে অংশীদারিত্ব বৃদ্ধি করা সম্ভব হবে।

৮-১১ মার্চ পর্যন্ত অনুষ্ঠিত প্রশিক্ষণ কর্মসূচিতে সিকৃবি’র ৩০ জন শিক্ষক অংশগ্রহণ করছেন। 

আপনার মন্তব্য

আলোচিত