সিলেটটুডে ডেস্ক

১৭ মার্চ, ২০১৮ ১৫:১০

লিডিং ইউনিভার্সিটিতে বঙ্গবন্ধুর জন্মদিন উদযাপন

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৯৯তম জন্মদিবস ও জাতীয় শিশু দিবস উপলক্ষে সিলেটের প্রথম বেসরকারি বিশ্ববিদ্যালয় লিডিং ইউনিভার্সিটিতে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধাঞ্জলি অর্পণ এবং আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

শনিবার (১৭ মার্চ) লিডিং ইউনিভার্সিটির রাগীব নগরস্থ স্থায়ী ক্যাম্পাসে উপাচার্য প্রফেসর ড. মোঃ কামরুজ্জামান চৌধুরীর সভাপতিত্বে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠাতা ও ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান ড. সৈয়দ রাগীব আলী।

আলোচনা সভায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে শ্রদ্ধাভরে স্মরণ করে ড. সৈয়দ রাগীব আলী বলেন, বঙ্গবন্ধুর জন্ম না হলে বাংলাদেশের জন্ম হত না। বঙ্গবন্ধুর কন্যা জননেত্রী শেখ হাসিনার হাত ধরে আজ বাংলাদেশের যে উন্নয়ন হচ্ছে তার পেছনে সবচেয়ে বড় প্রেরণা ও শক্তি হচ্ছে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের রাজনৈতিক আদর্শ ও দেশ প্রেমিক সাহসী চেতনা। বর্তমান প্রজন্মকে বঙ্গবন্ধুর কর্ম ও আদর্শকে ধারণ করে দেশ ও সমাজের উন্নয়নের লক্ষে সঠিক নেতৃত্ব গড়ার আহবান জানান তিনি।

বর্তমান সরকারের আমলে দেশ অনেক এগিয়ে গেছে এবং যাবে উল্লেখ করে তিনি লিডিং ইউনিভার্সিটির শিক্ষার্থীদের উদ্দেশে করে তোমাদের অনেকেই আগামীতে দেশ পরিচালনায় আসবে বলে আশাবাদ ব্যক্ত করেন তিনি।  

সভাপতির বক্তব্যে উপাচার্য  প্রফেসর ড. মোঃ কামরুজ্জামান চৌধুরী বঙ্গবন্ধুর ৯৯তম জন্মদিবসে সকলকে শুভেচ্ছা জানিয়ে বলেন, জাতির পিতার জীবন ও আদর্শকে আমাদের জাতীয় জীবনে অতীব গুরুত্বপূর্ণ। বঙ্গবন্ধুর ৭ই মার্চের ঐতিহাসিক ভাষণ ও মুক্তিযুদ্ধের চেতনা থেকে শিক্ষা নিয়ে বর্তমান তরুণ প্রজন্ম নিজেদেরকে দেশের সুনাগরিক হিসেবে গড়ে তুলতে পারবে।

ভারতবর্ষের বিভাজনের পর থেকে তৎকালীন পাকিস্তান সরকার আমাদেরকে ভাষা ও অর্থনৈতিকভাবে যে বৈষম্য দেখিয়েছে এবং বঞ্চিত করেছে তার মুক্তির জন্যই ৭ই মার্চে বঙ্গবন্ধুর স্বাধীনতার ঘোষণা উল্লেখ করে তিনি আরও বলেন, বর্তমান প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা ও তার সরকার বাংলাদেশকে অর্থনৈতিকভাবে এগিয়ে নিয়ে যাচ্ছে তাতে ২০৪১ সালে বাংলাদেশ একটি উন্নত দেশ হিসেবে গড়ে উঠবে। ছাত্র-ছাত্রীদেরকে উদ্দেশ্য করে বঙ্গবন্ধুর জীবন ও দর্শন জানার জন্য তাঁর লিখিত বইগুলো পড়ার জন্য আহবান জানান তিনি।  

লিডিং ইউনিভার্সিটির ডেপুটি রেজিস্ট্রার (এ্যডমিশন) মো. কাওসার হাওলাদারের সঞ্চালনায় আলোচনা সভায় বঙ্গবন্ধুর রাজনৈতিক সংগ্রাম, দেশ পরিচালনা, কারাগারের সময়কাল এবং আর্থ-মানবতার সংগ্রামসহ বিভিন্ন বিষয় নিয়ে বক্তব্য রাখেন, লিডিং ইউনিভার্সিটির ব্যবসায় প্রশাসন অনুষদের ডীন প্রফেসর মো. নজরুল ইসলাম, সামাজিক বিজ্ঞান অনুষদের ডীন ও ভারপ্রাপ্ত রেজিস্ট্রার প্রফেসর ড. এস. এম. আলী আক্কাস, কলা ও আধুনিক ভাষা অনুষদের ডীন প্রফেসর ড. গাজী আব্দুল্লাহেল বাকী, আধুনিক বিজ্ঞান অনুষদের ডীন প্রফেসর ড. মুহাম্মদ হাবিবুল আহসান, বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রক্টর ও ইংরেজি বিভাগের ভারপ্রাপ্ত বিভাগীয় প্রধান মোহাম্মদ নজরুল ইসলাম এবং শিক্ষার্থী ফাহমিদ চৌধুরী।

আলোচনা সভা শেষে জন্ম দিবসের কেক কাটার সময় বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, কর্মকর্তা, শিক্ষার্থী ও কর্মচারীবৃন্দ উপস্থিত ছিলেন।

আপনার মন্তব্য

আলোচিত