সিলেটটুডে ডেস্ক

৩০ ডিসেম্বর, ২০২০ ২০:৫৭

তারকা খসে পড়ার বছর

ফিরে দেখা ২০২০

বিষাদের এই বছরে করোনায় হারিয়েছি অনেক গুণীজন। ২০২০-এর অকাল নিয়তি লিখে গেছে সেই বেদনার কাব্য।


আলী যাকের

করোনায় আক্রান্ত হয়ে ২৭ নভেম্বর মারা গেছেন স্বনামখ্যাত নাট্যব্যক্তিত্ব ও মুক্তিযোদ্ধা আলী যাকের। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭৬ বছর। সাংস্কৃতিক ব্যক্তিত্ব আলী যাকের ৪ বছর ধরে ক্যান্সারে আক্রান্ত ছিলেন। টেলিভিশন ও মঞ্চনাটকের খুবই জনপ্রিয় নাম ‘বহুব্রীহি’, ‘আজ রবিবার’সহ অনেক নাটকে তার অভিনয় দর্শকের হূদয় ছুঁয়ে গেছে। তিনি শিল্পকলায় অবদানের জন্য ১৯৯৯ সালে একুশে পদকে ভূষিত হন। এছাড়াও বাংলাদেশ শিল্পকলা একাডেমি পুরস্কার পেয়েছেন তিনি।

সাদেক বাচ্চু

গত ১৪ সেপ্টেম্বর করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছেন ঢাকাই সিনেমার জনপ্রিয় খল-অভিনেতা এবং মঞ্চ ও টেলিভিশনের পাঁচ দশকেরও বেশি সময়ের গুণী অভিনেতা সাদেক বাচ্চু। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৬৫ বছর।

কে এস ফিরোজ

গত ৯ সেপ্টেম্বর করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছেন মঞ্চ, বেতার, টেলিভিশন ও সিনেমার অভিনেতা কে এস ফিরোজ। ১৯৬৮ সালে প্রথম টেলিভিশন নাটকে অভিনয় করেন তিনি। তার প্রথম অভিনীত টিভি নাটকের নাম ‘তবুও দ্বীপ জ্বলে’। অভিনয়জীবনে ৫ শতাধিক টিভি নাটকে অভিনয় করেছেন তিনি।

মোস্তফা কামাল সৈয়দ

বাংলাদেশ টেলিভিশনের অবসরপ্রাপ্ত উপ-মহাপরিচালক ও বেসরকারি টেলিভিশন চ্যানেল এনটিভির অনুষ্ঠান বিভাগের প্রধান মোস্তফা কামাল সৈয়দ গত ১ জুন করোনায় আক্রান্ত হয়ে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭৮ বছর।

মোহাম্মদ বরকত উল্লাহ

বাংলাদেশ টেলিভিশনের অসংখ্য জনপ্রিয় নাটকের নির্মাতা ও টিভি ব্যক্তিত্ব মোহাম্মদ বরকত উল্লাহ। গত ৩ আগস্ট করোনায় আক্রান্ত হয়ে রাজধানীর একটি হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। বিটিভির জনপ্রিয় নাটকের সঙ্গে জড়িয়ে আছে তার নাম। তার নির্মিত তুমুল জনপ্রিয় নাটকের মধ্যে আছে ‘সকাল-সন্ধ্যা’, ‘ঢাকায় থাকি’ ও ‘কোথাও কেউ নেই’।

নাসিরউদ্দিন দিলু

গত ৩ নভেম্বর ঢালিউড চলচ্চিত্রের খ্যাতনামা প্রযোজক নাসিরউদ্দিন দিলু সবাইকে ছেড়ে না ফেরার দেশে চলে গেছেন। করোনায় আক্রান্ত হয়ে মারা যান প্রযোজক সমিতির সাবেক এই নেতা।

আমিনুল ইসলাম মিন্টু

করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন চারবার জাতীয় চলচ্চিত্র পুরস্কারজয়ী চিত্র সম্পাদক আমিনুল ইসলাম মিন্টু। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮১ বছর। গত ১৮ ডিসেম্বর মারা গেছেন তিনি। তার চিত্র সম্পাদনায় আঁখেরি স্টেশন, তালাশ, পায়েল, আনাড়ি, চকোরি, চান্দ অর চাঁদনী, পিচঢালা পথ, দাগ, বিজলী, দি রেইন, সারেং বউ, অঙ্গার ও গরিবের বউসহ দেড় শতাধিক বাংলা চলচ্চিত্র রয়েছে।

সেলিম খান

দেশের শীর্ষস্থানীয় সংগীত প্রযোজনা প্রতিষ্ঠান সংগীতার কর্ণধার সেলিম খান করোনা আক্রান্ত হয়ে মারা যান গত ১০ ডিসেম্বর। রাজধানীর একটি হাসপাতালে চিকিত্সাধীন ছিলেন তিনি। অডিও জগতে সংগীতা একটি পরিচিত নাম।

আপনার মন্তব্য

আলোচিত