সিলেটটুডে ডেস্ক

১৩ অক্টোবর, ২০২৩ ১৬:৪৫

সততা দিয়ে ‘মুজিব: একটি জাতির রূপকার’ সিনেমাটি বানিয়েছি: শ্যাম বেনেগাল

শুক্রবার (১৩ অক্টোবর) দেশের ১৫৩টি হলে মুক্তি পেয়েছে ‘মুজিব: একটি জাতির রূপকার’ সিনেমা। ভারত ও বাংলাদেশের যৌথ প্রযোজনার এই চলচ্চিত্র পরিচালনা করেছেন শ্যাম বেনেগাল।

নির্মাতা জানিয়েছেন, অনেক পরিশ্রম করে সততা দিয়ে চলচ্চিত্রটি তৈরি করেছি।

সংবাদমাধ্যমকে শ্যাম বেনেগাল বলেন, ‘ভালো লাগছে। আমার যা করার ছিল, তা করেছি। এবার বাংলাদেশের দর্শক বলবেন সিনেমাটি তাদের কেমন লেগেছে। আমরা অনেক পরিশ্রম করে চলচ্চিত্রটি বানিয়েছি। আমাদের কাছে সিনেমাটি অবশ্যই ভালো’।

তিনি আরও বলেন, ‘দেখা যাক বাংলাদেশের দর্শক কেমন প্রতিক্রিয়া জানায়। তার (বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান) পরিবারের সবার কী রকম লাগে। তারই অপেক্ষায় আছি’।

সুস্থ না থাকায় ঢাকায় আসেননি এই পরিচালক। জানিয়েছেন, এখন মুম্বাইয়ে আছেন তিনি। ঢাকায় আসার কোনো পরিকল্পনা নেই তার।

নির্মাতা বলেন, ‘আমরা সততা দিয়ে সিনেমাটি বানিয়েছি। এখন দর্শকের ভালো লাগবে নাকি খারাপ লাগবে, সেটাই বড় কথা।’

সিনেমাটির অভিনয়শিল্পীদের বিষয়ে তিনি বলেন, ‘আমাদের একসঙ্গে লম্বা ভ্রমণ ছিল। তাদের সঙ্গে কাজ করে দারুণ মজা পেয়েছি। খুবই উপভোগ করেছি। অভিনেতা হিসেবে তারা অত্যন্ত ভালো। সিনেমার অনেকটা অংশের শুটিং মুম্বাইয়ে হয়েছে, বাংলাদেশেও শুটিং করেছি। সব মিলিয়ে ভালো অভিজ্ঞতা।’

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবনী অবলম্বনে নির্মিত সিনেমা ‘মুজিব: একটি জাতির রূপকার’ সিনেমায় বঙ্গবন্ধুর চরিত্রে অভিনয় করেছেন বাংলাদেশি অভিনেতা আরিফিন শুভ। ফজিলাতুন নেছা মুজিবের চরিত্রে নুসরাত ইমরোজ তিশা, শেখ হাসিনার চরিত্রে নুসরাত ফারিয়া, তাজউদ্দীন আহমদের চরিত্রে রিয়াজ আহমেদ।

অন্যান্য চরিত্রে অভিনয় করেছেন দিলারা জামান, চঞ্চল চৌধুরী, সিয়াম আহমেদ, জায়েদ খান, খায়রুল আলম সবুজ, ফেরদৌস আহমেদ, দীঘি, রাইসুল ইসলাম আসাদ, গাজী রাকায়েত, তৌকীর আহমেদ, মিশা সওদাগরসহ শতাধিক শিল্পী।

সিনেমাটির চিত্রনাট্য তৈরি করেছেন অতুল তিওয়ারি ও শামা জাইদি। এতে অ্যাকশন ডিরেক্টরের দায়িত্বে ছিলেন ম্যাম কৌশল, মিউজিকে ছিলেন সান্তনু মৈত্র। চলচ্চিত্রের পোশাক পরিচালনার দায়িত্বে ছিলেন পিয়া বেনেগাল।

নির্মাতার প্রত্যাশা, বাংলাদেশের চলচ্চিত্রের ইতিহাসে এবং দর্শকদের কাছে অবিস্মরণীয় হয়ে থাকবে আনকাট সেন্সর পাওয়া এ সিনেমাটি। ৮৩ কোটি টাকা ব্যয়ে ভারত ও বাংলাদেশের যৌথ প্রযোজনার নির্মিত হয়েছে সিনেমাটি।

আপনার মন্তব্য

আলোচিত