সিলেটটুডে ডেস্ক

১৪ নভেম্বর, ২০২৩ ০১:১২

‘কারার ওই লৌহ কপাট’ গান বিতর্ক: ক্ষমা চাইল পিপ্পা টিম

ছবি : সংগৃহীত

কাজী নজরুল ইসলামের ‘কারার ওই লৌহ কপাট’ গান নতুন করে বানিয়ে বিতর্কে আসেন অস্কারজয়ী ভারতীয় সুরকার ও সংগীত পরিচালক এ আর রাহমান। এই গানটি ব্যবহার করা হয়েছে বলিউডের ‘পিপ্পা’ সিনেমায়। গত শুক্রবার (১০ নভেম্বর) ওটিটি প্ল্যাটফর্মে সিনেমাটি মুক্তি পেয়েছে। তার আগে বুধবারেই নতুন করে বানানো গানটি প্রকাশ করেন এ আর রহমান।

পিপ্পা সিনেমার ‘কারার ওই লৌহ কপাট’ গানটিকে ভালোভাবে নেয়নি শ্রোতারা। প্রকাশের পর থেকেই শুরু হয় বিতর্ক। এপার-ওপার বাংলা থেকে নজরুলপ্রেমীরা অভিযোগ তোলেন গানের সুর বিকৃতির। সামাজিক যোগাযোগমাধ্যমে এ নিয়ে চলে নানা সমালোচনা।

নজরুলের গান বিকৃতির অভিযোগে কবির পরিবার এবং বাংলাদেশ ও পশ্চিমবঙ্গের সংগীতশিল্পী, গবেষকরাও প্রতিবাদে শামিল হন।

অবশেষে এ নিয়ে মুখ খুলেছে পিপ্পা টিম। সোমবার (১৩ নভেম্বর) সন্ধ্যায় ‘রায় কাপুর ফিল্মস’ এর ফেসবুক, ইনস্টাগ্রাম ও এক্সের (টুইটার) পেজে এ সংক্রান্ত একটি বিবৃতি প্রকাশ করা হয়েছে।

উল্লেখ্য, সিদ্ধার্থ রায় কাপুর পিপ্পার প্রযোজক। রায় কাপুর ফিল্মস তার প্রযোজনা প্রতিষ্ঠান। এছাড়া, সিনেমাটির সহপ্রযোজনা প্রতিষ্ঠান আরএসভিপির সামাজিক যোগাযোগমাধ্যমের পেজেও একই বিবৃতি প্রকাশ করা হয়।

বিবৃতিতে বলা হয়েছে, কারার ওই লৌহকপাট গানটিকে ঘিরে সৃষ্ট বর্তমান পরিস্থিতির আলোকে পিপ্পা সিনেমার প্রযোজক, পরিচালক ও সংগীত পরিচালকের পক্ষ থেকে একটি বিষয় স্পষ্ট করতে চাই— আমাদের বর্তমান সংস্করণটি এ গানের একটি শৈল্পিক ইন্টারপ্রিটেশন, যা কাজী নজরুল ইসলামের পরিবারের কাছ থেকে প্রয়োজনীয় অনুমতি নিয়েই করা হয়েছে।

আরও বলা হয়, কাজী নজরুল ইসলাম ও তার মূল কম্পোজিশনের প্রতি আমাদের গভীর শ্রদ্ধা আছে। ভারতীয় উপমহাদেশের সমাজ, সংগীত ও রাজনীতিতে তার অবদান অপরিসীম। গানটির ঐতিহাসিক তাৎপর্যকে শ্রদ্ধা জানানোই আমাদের উদ্দেশ্য ছিল।

বিবৃতিতে উল্লেখ করা হয়, গানটি নতুনভাবে তৈরির জন্য কাজী নজরুল ইসলামের পুত্রবধূ প্রয়াত কল্যাণী কাজীর সঙ্গে একটি চুক্তি সই হয়েছিল, যার সাক্ষী ছিলেন কাজী অনির্বাণ। গানের কথা ব্যবহার ও সুরের পরিবর্তন চুক্তি অনুযায়ী হয়েছে।

বিবৃতির সবশেষে ক্ষমা চায় প্রযোজনা প্রতিষ্ঠান। তাদের পক্ষ থেকে বলা হয়েছে, আমরা এ গানের মূল কম্পোজিশন নিয়ে শ্রোতাদের আবেগ বুঝতে পারছি। প্রতিটি শিল্পই যেহেতু মূলগতভাবে বিষয়কেন্দ্রিক, আমাদের সংস্করণটি কারও ভাবাবেগে আঘাত দিয়ে থাকলে আমরা ক্ষমাপ্রার্থী।

আপনার মন্তব্য

আলোচিত