সিলেটটুডে ডেস্ক

৩১ ডিসেম্বর, ২০২৩ ১৭:৩৪

অভিনেতা টম উইলকিনসন মারা গেছেন

ব্রিটিশ অভিনেতা টম উইলকিনসন মারা গেছেন। তার পরিবারের পক্ষ থেকে এক বিবৃতিতে জানানো হয়েছে, গতকাল লন্ডনের নিজ বাড়িতেই আকস্মিকভাবে মারা যান অভিনেতা। এ সময় তার স্ত্রী ও পরিবারের অন্য সদস্যরা পাশেই ছিলেন। টম উইলকিসনের বয়স হয়েছিল ৭৫। খবর বিবিসির

‘দ্য ফুল মন্টি’, ‘শেক্‌সপিয়ার ইন লাভ’, ‘দ্য বেস্ট এক্সোটিক ম্যারিগোল্ড হোটেল’ ইত্যাদি সিনেমার জন্য পরিচিত ছিলেন টম উইলকিনসন।

১৯৯৭ সালে ‘দ্য ফুল মন্টি’তে ‘গেরাল্ড’ চরিত্রে অভিনয় করে বাফটা পুরস্কার জয় করেছিলেন তিনি, ২৬ বছর পর সেই চরিত্রটি নিয়ে সিরিজও বানিয়েছিল ডিজনি প্লাস। দুটি অস্কার মনোনয়ন ছাড়াও ছয়বার বাফটা মনোনয়ন পেয়েছিলেন তিনি।

২০০৭ সালে প্রশংসিত থ্রিলার সিনেমা ‘মাইকেল ক্লেটন’-এ টমের সঙ্গে অভিনয় করেছিলেন জর্জ ক্লুনি। অভিনেতার মৃত্যুর পর ভ্যারাইটিকে দেওয়া প্রতিক্রিয়ায় ক্লুনি বলেন, ‘তিনি ছিলেন দারুণ একজন ব্যক্তিত্ব, সবাই তাকে মিস করব।’

দীর্ঘ ক্যারিয়ারে ১৩০টি চলচ্চিত্র ও টিভি সিরিজে অভিনয় করেন টম উইলকিনসন।

সিনেমা ও সিরিজে নানা ধরনের বৈচিত্র্যময় কাজের জন্য ভক্তদের কাছে স্মরণীয় হয়ে থাকবেন টম। তাকে ঐতিহাসিক সিনেমায় যেমন দেখা গেছে, তেমনি দেখা গেছে খল চরিত্রেও। জনপ্রিয় সিনেমা ‘রাশ আওয়ার’-এর মূল খল চরিত্রে অভিনয় করেন তিনি।

১৯৪৮ সালের ৫ ফেব্রুয়ারি ইয়র্কশায়ার জন্ম হয় অভিনেতার। ১১ বছর বয়সে পরিবারের সঙ্গে কানাডা চলে যান তিনি, ফিরে আসেন পাঁচ বছর পর। ১৯৭৩ সালে রয়্যাল একাডেমি অব ড্রামাটিক আর্ট থেকে স্নাতক সম্পন্ন করেন। ১৯৭৬ সালে থ্রিলার সিনেমা ‘স্মুগা সিয়েনিয়া’ দিয়ে অভিনয়ে অভিষেক হয় টমের।

আপনার মন্তব্য

আলোচিত