সিলেটটুডে ডেস্ক

২৬ জানুয়ারি, ২০২৪ ০৯:৪৫

ভারতের ‘পদ্মশ্রী’ পুরস্কার পেলেন বাংলাদেশের শিল্পী বন্যা

ভারতের চতুর্থ সর্বোচ্চ বেসামরিক পুরস্কার পেলেন পদ্মশ্রী পেলেন বাংলাদেশের বরেণ্য রবীন্দ্রসংগীতশিল্পী রেজওয়ানা চৌধুরী বন্যা।

বৃহস্পতিবার (২৫ জনিুয়ারি) ভারতের স্বরাষ্ট্র মন্ত্রণালয় এক প্রেস নোটে এবার পদ্মশ্রী পুরস্কারের জন্য মনোনীতদের নাম প্রকাশ করেছে।

ভারতের সর্বোচ্চ বেসামরিক সম্মাননা ভারতরত্ন। এরপর রয়েছে পদ্মবিভূষণ, পদ্মভূষণ ও পদ্মশ্রী। শিল্প, সমাজকর্ম, বিজ্ঞান ও প্রকৌশল, বাণিজ্য ও শিল্প, জনসেবা, চিকিৎসা, সাহিত্য ও শিক্ষা, ক্রীড়া এবং নাগরিক পরিষেবায় অবদানের স্বীকৃতি হিসেবে এসব পদক দেওয়া হয়।

এ বছর ভারত সরকার ১৩২ জন বিশিষ্ট ব্যক্তিকে পদ্ম সম্মাননার জন্য মনোনীত করেছে। তাদের মধ্যে পাঁচজন পদ্মবিভূষণ, ১৭ জন পদ্মভূষণ আর ১১০ জন পদ্মশ্রী সম্মাননা পাচ্ছেন।

ভারতের প্রজাতন্ত্র দিবস সামনে রেখে প্রতি বছর পদকপ্রাপ্তদের নাম ঘোষণা করা হয়। সাধারণত মার্চ বা এপ্রিলে রাষ্ট্রপতি ভবনে অনুষ্ঠান করে পুরস্কারগুলো তুলে দেওয়া হয়।

রেজওয়ানা চৌধুরী বন্যার জন্ম পটুয়াখালী জেলায়। তিনি ছায়ানট এবং ভারতের বিশ্বভারতী বিশ্ববিদ্যালয় থেকে পড়াশোনা করেন। তিনি বুলবুল ললিতকলা একাডেমিতেও ভর্তি হয়েছিলেন।

রেজওয়ানা চৌধুরী সঙ্গীতে অসামান্য অবদান রাখায় ২০১৬ সালে দেশের সর্বোচ্চ রাষ্ট্রীয় সম্মাননা স্বাধীনতা পদক লাভ করেন। এছাড়া তিনি ফিরোজা বেগম স্মৃতি স্বর্ণপদক, সিটিসেল-চ্যানেল আই মিউজিক অ্যাওয়ার্ড, আনন্দ সঙ্গীত পুরস্কারসহ বহু পুরস্কার পেয়েছেন। ভারতেও তিনি বেশ কিছু পদক পেয়েছেন। এর মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে বঙ্গভূষণ।

আপনার মন্তব্য

আলোচিত