সিলেটটুডে ডেস্ক

০৯ অক্টোবর, ২০১৫ ১৩:২৪

দম্পতিকে নগ্ন করে প্রহারে ক্ষোভ: ‘উচ্চবর্নের অধিকার আছে দলিতদের উলঙ্গ করার’

ভারতের উত্তর প্রদেশের এক দম্পতি থানায় গিয়েছিলেন ডাকাতির মামলা করতে। মামলা নেওয়া তো দূরে থাক, উল্টো পুলিশের মার খেতে হয়েছে হিন্দু দলিত সম্প্রদায়ের এই দম্পতিকে। শুধু তাই নয় পুলিশ তাদের বাজারে রাস্তার মধ্যে কাপড় খুলে নগ্ন করে দাঁড় করিয়ে রাখে। বৃহস্পতিবার উত্তরপ্রদেশের গৌতম বুদ্ধ নগরের বৃহত্তর নইদা এলাকায় এ ঘটনাটি ঘটে।

এ ঘটনাটি সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়ার পর সর্বত্র সমালোচনার ঝড় ওঠে।

ভারতীয় সংবাদ মাধ্যমে প্রকাশিত খবর অনুসারে, বুধবার রাতে নইদার নিকটবর্তী আট্টা এলাকায় সুনিল গৌতমের বাড়িতে ডাকাতি হয়। বৃহস্পতিবার সুনিল ও তার স্ত্রী-সন্তানসহ বৃহত্তর নইদার দানকাউর থানায় এফআইর দাখিল করতে যান। এসময় পুলিশ অভিযোগ গ্রহণ করতে রাজি হয়নি। এরপর ওই দম্পতি থানার সামনে দাঁড়িয়ে অভিযোগ না নেওয়ার বিরুদ্ধে প্রতিবাদ করেন। এতে পুলিশ ক্ষিপ্ত হয়ে ওই দম্পতিকে মারধর করে এবং তাদের পরিধেয় কাপড় খুলে রাস্তায় দাঁড় করিয়ে রাখে।

হিন্দি ভাষায় প্রকাশিত স্থানীয় দৈনিক ‘হরিভূমি’ এ ঘটনার একটি ছবি ফেসবুকে প্রকাশ করে। এছাড়া পুলিশ কর্তৃক দলিত দম্পতিকে নির্যাতনের দৃশ্য সংবলিত একটি ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যমে প্রকাশিত হয়েছে। দলিত দম্পতির উদ্ধৃতি দিয়ে দৈনিকটি জানায়, থানার ভারপ্রাপ্ত কর্তকর্তা এই দম্পতির কথা শোনার পরিবর্তে তাদের সঙ্গে খারাপ আচরণ করেন। পরে রাস্তায় দাঁড় করিয়ে তাদের কাপড় টেনে ছিঁড়ে ফেলেন।

ঘটনার ভিডিও প্রকাশ পাওয়ার পর সামাজিক যোগাযোগমাধ্যমে এ নিয়ে প্রচণ্ড সমালোচনার ঝড় বয়ে যাচ্ছে।

বরুণ রায় নামের একজন ফেসবুক ব্যবহারী ছবিটি শেয়ার করে লিখেছেন, 'হ্যাঁ, পরিবার টি দলিত। উত্তরপ্রদেশের নীচুজাতের ছোটলোক। তাই বাজারের মাঝে সপরিবারে উলঙ্গ করে দাঁড় করিয়ে রাখা হয়েছে। পুলিস!! হ্যাঁ হ্যাঁ সামনেই ছিল। দর্শক। মাঝে মাঝে কিছু অতি উৎসাহী পুলিস অবশ্য হাতের সুখ করে নিয়েছে। দলিতদের মাথায় রাখতে হবে - উচ্চবর্নের অধিকার আছে তাদেরকে উলঙ্গ করার, সেই নিয়ে তাদের কোন ক্ষোভ থাকা উচিৎ নয় । সবচেয়ে বড় কথা দলিতদের কে ভোটের আগে হিন্দু হিসাবে মেনে নেওয়া হয়। এটা কম কি!'

ব্লগার ফারজানা কবির খান লিখেছেন, 'তোমরা যারা বলেছিলে মোদী এলে ভারত আমেরিকায় পরিণত হবে, তাদের জন্য। মোদীর নোবেল পাওয়া উচিত।'

তবে মুখ্যমন্ত্রী অখিলেশ যাদবের নেতৃত্বাধীন ইউপি সরকার এ ঘটনায় উল্টো নির্যাতিত দলিত দম্পতিকে অভিযুক্ত করেছে। নইদা পুলিশ সুপার ইউপি সরকারের অফিসিয়াল টুইটার অ্যাকাউন্টে বলেন, বিবস্ত্র করার কথিত ভিডিও পুলিশের কাছে রয়েছে। এতে পরিস্কারভাবে দেখা যাচ্ছে এ দম্পতি নিজেরাই বিবস্ত্র হয়েছে। ঘটনার সময় উপস্থিত লোকজনও এমনটি জানিয়েছে।

পুলিশের ভাবমূর্তিকে ক্ষুণ্ন করতেই ভিডিওটি প্রচার করা হয়েছে বলেও টুইটে দাবি করেন তিনি

আপনার মন্তব্য

আলোচিত