নিউজ ডেস্ক

০৯ অক্টোবর, ২০১৫ ১৫:২৩

নোবেল শান্তি পুরষ্কার পেল তিউনেশিয়ার ‘ন্যাশনাল ডায়লগ কোয়াট্রেট’

নোবেল শান্তি পুরষ্কার ২০১৫ পেয়েছে তিউনেশিয়ার সিভিল সোসাইটি গ্রুপ ‘ন্যাশনাল ডায়লগ কোয়াট্রেট’। আরব বসন্তের মধ্য দিয়ে বহুমাত্রিক গণতন্ত্র প্রতিষ্ঠা, অসাম্প্রদায়িক পরিবেশ তৈরি ও সামাজিক শান্তি প্রতিষ্ঠায় তাদের এই পুরষ্কারের জন্য নির্বাচিত করা হয়।

তিউনিসিয়ার জাতীয় সংলাপে ভূমিকার স্বীকৃতি হিসাবে নোবেল পুরস্কার পাচ্ছে চার সংগঠন। নরওয়ের নোবেল কমিটি শুক্রবার এক সংবাদ সম্মেলনে চলতি বছরের নোবেল শান্তি পুরস্কারের জন্য তাদের নাম ঘোষণা করেন।

এ বছর নোবেল শান্তি পুরস্কারের মনোনয়নে ২০৫ জন ব্যক্তি ও ৬৮টি প্রতিষ্ঠানের প্রথমিক তালিকায় আসে, যাদের মধ্যে জার্মানির চ্যান্সেলার আঙ্গেলা মের্কেল, যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী জন কেরি, পোপ পোপ ফ্রান্সিস, কঙ্গোর চিকিৎসক ডেনিস মাকোয়েজ ও রাশিয়ার সংবাদপত্র নভোয়া গেজেটার নামও ছিল। কিন্তু সবাইকে অবাক করে দিয়ে নোবেল কমিটি তিউনেশিয়ার সিভিল সোসাইটিকেই বেছে নেয়।

পুরস্কার বাবদ একটি সোনার মেডেল ও ৮০ লাখ সুইডিশ ক্রোনার (১২ লাখ ৫০ হাজার ডলার) চলতি বছরের বিজয়ীরা। আগামী ১০ ডিসেম্বর অসলোতে আনুষ্ঠানিকভাবে তাদের হাতে তুলে দেওয়া হবে এ পুরস্কার।

নোবেল কমিটির বিবৃতিতে বলা হয়, ২০১৩ সালের এই কোয়াট্রেট রাজনৈতিক অস্থিরতা, এবং গণতন্ত্রের ভংগের হুমকি থেকে দেশকে রক্ষা করে।

তিউনেশিয়ার ন্যাশনাল ডায়লগ কোয়াট্রেটে আছে চার সংগঠন এরা হল তিউনেশিয়ার সাধারণ শ্রমিক ইউনিয়ন, তিউনেশিয়ার শিল্প ফেডারেশন, বানিজ্য সংস্থা, এবং মানবাধিকার সংস্থা

আপনার মন্তব্য

আলোচিত