আন্তর্জাতিক ডেস্ক

২৪ জুন, ২০২০ ১২:০২

ব্রাজিলের প্রেসিডেন্টকে মাস্ক ব্যবহারের নির্দেশ

ব্রাজিলের প্রেসিডেন্ট জাইর বলসোনারোকে স্থানীয় আইনের প্রতি শ্রদ্ধা রেখে, বাইরে বের হওয়ার সময় মাস্ক ব্যবহারের নির্দেশনা দিয়েছেন দেশটির ফেডারেল কোর্টের বিচারক রেনাটো কোয়েলহো বোরেল্লি।

মঙ্গলবার (২৩ জুন) এ খবর জানিয়েছে আল জাজিরা।

এদিকে প্রেসিডেন্টের উদ্দেশে জারি করা ওই নির্দেশনায় বিচারক বলেছেন, তিনি স্বাস্থ্যবিধি না মানায় সহ-নাগরিকেরা ঝুঁকির মুখে পড়ছে, যা মোটেই কাম্য নয়।

এর আগে ব্রাজিলের প্রেসিডেন্ট জাইর বলসোনারোকে মাস্ক ছাড়া বিভিন্ন গণজমায়েতে উপস্থিত হতে দেখা গেছে। এমনকি রাজধানী ব্রাসিলিয়ায় দেশটির কংগ্রেস ও সুপ্রিম কোর্টবিরোধী এক গণজমায়েতে মাস্ক ব্যবহার না করেই অংশ নিয়েছিলেন বলসোনারো। ওই গণজমায়েতে স্বাস্থ্যবিধির তোয়াক্কা না করেই সমর্থকদের সঙ্গে হাত মিলাতেও দেখা গিয়েছিল অবসরপ্রাপ্ত এই সামরিক কর্মকর্তাকে।

অন্যদিকে ব্রাজিলের ফেডারেল কোর্টের আইন অনুসারে করোনা সংক্রমণের সময় কোনো ব্রাজিলিয়ান বাইরে মাস্ক ব্যবহার না করলে দৈনিক ৩৯০ মার্কিন ডলার জরিমানা করার বিধান রয়েছে।

প্রসঙ্গত, চীনের হুবেই প্রদেশ থেকে বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া নভেল করোনাভাইরাসের কারণে সৃষ্ট বৈশ্বিক মহামারি কোভিড-১৯ এ মঙ্গলবার (২৩ জুন) এ প্রতিবেদন লেখা অবধি ব্রাজিলে মোট আক্রান্ত হয়েছেন ১১ লাখ ১৭ হাজার ৪৩০ জন। মৃত্যু হয়েছে ৫১ হাজার ৫০২ জনের। করোনাভাইরাস সংক্রমণে দেশটি এখন বিশ্বে দ্বিতীয় স্থানে রয়েছে।

আপনার মন্তব্য

আলোচিত