সিলেটটুডে ডেস্ক

২৫ জুন, ২০২০ ২০:৩০

ভারতে সেচের পানি বন্ধ করলো ভুটান

প্রতিবেশী রাষ্ট্রের সঙ্গে বিবাদ যেন একসঙ্গে এসে পড়েছে ভারতের ঘাড়ে। চিরশত্রু পাকিস্তানের সাথে বিবাদের মধ্যেই নেপাল ও চীনের সঙ্গে সীমান্ত বিবাদ নিয়ে ব্যস্ত এখন ভারত। এরই মধ্যে কোন আলোচনা ছাড়াই ভারতের কৃষকদের সেচের জন্য ছাড়া পানি বন্ধ করে দিয়েছে ভুটান। সাউথ এশিয়ান মনিটরের এক খবরে বলা হয়েছে, আসামের বাকশা জেলার সীমান্তে এই পানি বন্ধ করেছে ভুটান।

খবরে বলা হয়েছে, ১৯৫৩ সাল থেকে কৃত্রিমভাবে তৈরি এই নালা (স্থানীয়ভাবে 'ডং' নামে পরিচিত) দিয়ে আসা পানি দিয়ে ফসল ফলায় আসামের এই জেলাটির ২৬টি গ্রামের ৬ হাজারেরও বেশি কৃষক। হঠাৎ করে এই পানি বন্ধ হয়ে যাওয়ায় বিপাকে পড়েছে এই কৃষকরা। এরই মধ্যে, জেলার কৃষক এবং অন্যান্য পেশার মানুষেরা এক হয়ে গত সোমবার একটি বিক্ষোভ মিছিল করেছে। বিক্ষোভে বক্তারা ভুটান সরকারের এই পদক্ষেপে উদ্বেগ প্রকাশ করেন।

বিগত কয়েক দশক ধরে সেচের এই পানি ছাড় দেয়ায় ভুটানের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করে বিক্ষোভকারীরা কেন্দ্রীয় সরকারকে ভুটানের সঙ্গে এ বিষয়ে আলোচনার মাধ্যমে সমাধানের অনুরোধ জানান।

‘কালীপুর-বোগাজুলি-কালানাদি আঞ্চলিক দং বাঁধ সমিতি’-র ব্যানারে বাকশা জেলার কয়েকশ কৃষক বিক্ষোভে অংশ নেয়। তারা ভুটান সরকারকে পানি ছেড়ে দেয়ারও দাবি জানান। তারা বলেন, প্রায় সাত দশক ধরে এ পানিতে তাদের কৃষি বেঁচে রয়েছে।

আপনার মন্তব্য

আলোচিত