আন্তর্জাতিক ডেস্ক

১০ জুলাই, ২০২০ ১২:৫২

বিশ্বে করোনায় মৃত্যু সাড়ে ৫ লাখ ছাড়াল

প্রাণঘাতী নভেল করোনাভাইরাসে সারাবিশ্বে মৃত্যুর সংখ্যা সাড়ে পাঁচ লাখ ছাড়িয়ে গেছে। করোনার পরিসংখ্যান নিয়ে কাজ করা ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারের তথ্য অনুযায়ী শুক্রবার সকাল পর্যন্ত বিশ্বজুড়ে ভাইরাসটিতে মারা গেছে ৫ লাখ ৫৭ হাজার ২৪৭ জন মানুষ।

এছাড়া শুক্রবার সকাল পর্যন্ত ভাইরাসটিতে আক্রান্তের সংখ্যা ১ কোটি ২৩ লাখ ৯৫ হাজার ৪১৭ জন। ইতোমধ্যে বিশ্বের ১৮৮টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে এ প্রাণঘাতী ভাইরাস।

আমেরিকার দুই মহাদেশ ও দক্ষিণ এশিয়ায় সংক্রমণ দ্রুত বাড়ছে। অন্যদিকে ইউরোপকে লণ্ডভণ্ড করে দিয়ে করোনা কিছুটা স্তিমিত হলেও সেখানেও আবার রোগটির পুনরুত্থান দেখা যাচ্ছে। তবে আশার কথা হচ্ছে, এ ভাইরাসে আক্রান্ত হওয়ার পর সুস্থতার হার দ্রুত বাড়ছে। অন্যদিকে আক্রান্তের সংখ্যার সঙ্গে পাল্লা দেয়নি মৃত্যুহার। প্রাণহানিও স্থিতিশীল রয়েছে।

বিজ্ঞাপন

করোনাভাইরাসে সবচেয়ে বেশি সংক্রমণ ও মৃত্যু ঘটেছে যুক্তরাষ্ট্রে। দেশটিতে আক্রান্তের সংখ্যা ৩২ লাখ ১৯ হাজার আর মৃত্যু হয়েছে ১ লাখ ৩৫ হাজার ৮২২ জন মানুষের।

করোনায় দ্বিতীয় সর্বোচ্চ আক্রান্ত ও মৃত্যু ব্রাজিলে। সেখানে ১৭ লাখ ৫৯ হাজার ১০৩ জন মানুষ করোনায় আক্রান্ত এবং মারা গেছে ৬৯ হাজার ২৫৪ জন।

করোনায় তৃতীয় সর্বোচ্চ আক্রান্ত হয়েছে ভারতে। দেশটিতে ৭ লাখ ৯৫ হাজার ৬০৫ জনের করোনা শনাক্ত হয়েছে। ভারতে মৃত্যুর সংখ্যা তুলনামূলক কম। মৃত্যুর সংখ্যায় অষ্টম দেশটি। সেখানে করোনায় মারা গেছে ২১ হাজার ৬৩২ জন।

চতুর্থ সর্বোচ্চ আক্রান্ত রাশিয়ায়। দেশটিতে ৭ লাখ ৭ হাজার ৩০১ জন করোনায় আক্রান্ত। তবে রাশিয়াতেও মৃতের সংখ্যা তুলনামূলক কম। মৃত্যুর দিক দিয়ে রাশিয়া বিশ্বে ১১ তম। সেখানে করোনায় মারা গেছে ১০ হাজার ৮৪৩ জন মানুষ।

আপনার মন্তব্য

আলোচিত