আন্তর্জাতিক ডেস্ক

১৭ জুলাই, ২০২০ ১৩:৪৪

জর্ডানে মুসলিম ব্রাদারহুডকে বিলুপ্ত ঘোষণা

আদালতের রুলিংয়ের মাধ্যমে জর্ডানে মুসলিম ব্রাদারহুড গ্রুপ ও মুসলিম ব্রাদারহুড সোসাইটির দ্বন্দ্বের অবসান হলো। তাদের দ্বন্দ্বের প্রেক্ষাপটে ২০১৫ সালে জর্ডান সরকার আদালতের শরণাপন্ন হয়েছিল।

অনেক বছর ধরেই রাজনৈতিক ও বৈশ্বিক চাপের মুখে ছিল সংগঠনটি। বিশেষ করে ২০১১ সালে আরব বসন্তের সময়টাতে। আরবের রাজনৈতিক পট পরিবর্তনের সে সময়টাতে দলটিকে 'সন্ত্রাসী' দল হিসেবে উল্লেখ করা হয়, মিশরসহ আরবের অন্যান্য দেশেও নিষিদ্ধ হয় দলটি।

হ্যাঁ, কথা হচ্ছে মুসলিম ব্রাদারহুড সোসাইটিকে নিয়ে। এবার জর্ডানে মুসলিম ব্রাদারহুড সোসাইটির সকল কার্যক্রম বিলুপ্তির ঘোষণা দিয়েছে দেশটির সর্বোচ্চ আদালত। দীর্ঘ আইনি প্রক্রিয়ার পর দেশটিতে এ ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত এলো।খবর এএফপির।

বৃহস্পতিবার (১৬ জুলাই) সংশ্লিষ্ট এক কর্মকর্তা এএফপিকে জানান, 'সর্বোচ্চ আদালত বুধবার (১৫ জুলাই) চূড়ান্ত রায়ের রুলিংয়ে জানায়, মুসলিম ব্রাদারহুড গ্রুপ বিলুপ্ত এবং সংগঠনটি তাদের আইনি ভিত্তি হারিয়েছে। জর্ডানের আইনি শর্তে ব্যর্থ হয়েছে সংগঠনটি।'

বিজ্ঞাপন

আদালতের এই রুলিংয়ের মাধ্যমে জর্ডানে মুসলিম ব্রাদারহুড গ্রুপ ও মুসলিম ব্রাদারহুড সোসাইটির দ্বন্দ্বের অবসান হলো। তাদের দ্বন্দ্বের প্রেক্ষাপটে ২০১৫ সালে জর্ডান সরকার আদালতের শরণাপন্ন হয়েছিল।

তবে ব্রাদারহুড গ্রুপ বিলুপ্তি ঘোষণা করা হলেও চলবে মুসলিম ব্রাদারহুড সোসাইটির কার্যক্রম।

মুসলিম ব্রাদারহুড সোসাইটি জর্ডানে ১৯৪৫ সালে প্রতিষ্ঠিত মুসলিম ব্রাদারহুড গ্রুপ থেকেই বেরিয়ে যাওয়া সংগঠন। এই রায়ের ফলে জর্ডানে মুসলিম ব্রাদারহুড গ্রুপের যেসব সম্পত্তি রয়েছে এর সবই অধিগ্রহণ করবে দেশটির ভূমি মন্ত্রণালয় ও মুসলিম ব্রাদারহুড সোসাইটি।

এর আগে ২০১৬ সালে আদালত জানিয়েছিল, নাম পরিবর্তনের ফলে ১৯৫৩ সালের ১৬ জুন থেকেই কার্যত মুসলিম ব্রাদারহুড গ্রুপ বিলুপ্ত হয়েছে। এরপর সংগঠনটির আইনি দিকগুলো নবায়ন করা হয়নি।

মুসলিম ব্রাদারহুড গ্রুপের রাজনৈতিক অঙ্গ সংগঠন ইসলামিক অ্যাকশন ফ্রন্টের জর্ডানের পার্লামেন্টেও প্রতিনিধিত্ব রয়েছে। ১৩০ টি আসনের মধ্যে ১৫টি আসন রয়েছে তাদের।

আপনার মন্তব্য

আলোচিত