আন্তর্জাতিক ডেস্ক

১৯ জুলাই, ২০২০ ১৪:২১

অসুস্থ হয়ে হাসপাতালে কুয়েতের আমির

অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন কুয়েতের বর্ষীয়ান আমির শেখ সাবাহ আল-আহমেদ আল-সাবাহ।

শনিবার হাসপাতালে ভর্তি হন তিনি এবং তার শারীরিক অবস্থা ভালো আছে মর্মে খবর দিয়েছে কুয়েত নিউজ এজেন্সি। তবে তার শারীরিক অবস্থা নিয়ে এর চেয়ে বেশি তথ্য প্রকাশ করেনি কুয়েত সরকার।

কুয়েত আমিরের দ্রুত আরোগ্য কামনা করে ইরানের পররাষ্ট্রমন্ত্রী জাওয়াদ জারিফ টুইট করেছেন। সেখানে তিনি লেখেন, ‘আমিরের দ্রুত আরোগ্যর জন্য দোয়া করি।’

শেখ সাবাহ ২০০৬ সাল থেকে কুয়েতের আমিরের দায়িত্ব পালন করছেন। তিনি কূটনৈতিকভাবে খুবই বিচক্ষণ একজন মানুষ। কয়েক বছর আগে আরব দেশগুলো যখন কুয়েত বয়কটের ডাক দেয়, তখন তিনি বুদ্ধিমত্তার সঙ্গে সেটি মোকাবিলা করেন। ইরাক এবং সিরিয়ায় শান্তি প্রতিষ্ঠায় কাজ করছেন তিনি।

বর্তমান পরিস্থিতিতে আংশিক শাসক হিসেবে দেশটির ক্ষমতার মসনদে বসেছেন ক্রাউন প্রিন্স শেখ নাওয়াফ আল-আহমেদ আল-সাবাহ।

সরকার প্রধান আমিরের এক সৎভাইয়ের উদ্ধৃতি দিয়ে কেইউএনএ’র খবরে বলা হয়েছে, ক্রাউন প্রিন্স শেখ নাওয়াফ আল-আহমেদ আল-সাবাহ আপাতত আমিরের নির্দিষ্ট কিছু দায়-দায়িত্ব পালন করবেন।

অনেক দিন ধরে নানা ধরনের শারীরিক জটিলতায় ভুগছেন আমির শেখ সাবাহ। ২০০২ সালে তার অ্যাপেন্ডিক্স অপসারণ করা হয়। এর দুই বছর পর তার হার্টে একটি পেস মেকার প্রতিস্থাপন করা হয়। ২০০৭ সালে যুক্তরাষ্ট্রের একটি হাসপাতালে মূত্র নালিতে অস্ত্রোপচার করা হয়।

আরব উপসাগরে দুই চির শত্রু যুক্তরাষ্ট্র ও ইরানের মধ্যে টানাপোড়েন চরমে পৌঁছালে উভয় পক্ষকে শান্ত হওয়ার আহ্বান জানিয়েছিলেন কুয়েতের আমির। বর্তমান আধুনিক কুয়েতের স্থপতি হিসেবে ভাবা হয় শেখ সাবাহকে।

আপনার মন্তব্য

আলোচিত