আন্তর্জাতিক ডেস্ক

০৭ আগস্ট, ২০২০ ১৩:৩৬

করোনার টিকা নিশ্চিত হলে অর্থনীতির গতি বাড়বে: বিশ্ব স্বাস্থ্য সংস্থা

করোনা মহামারির কারণে অর্থনৈতিক মন্দায় কবলেও পড়েছে বিশ্ব। তবে এই ভাইরাসের টিকা গণপণ্য হিসেবে সবার জন্য নিশ্চিত হলে সারা বিশ্বের অর্থনীতিপুনরুদ্ধারের গতি বাড়বে বলে মনে করছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার মহাপরিচালক টেড্রোস আধানম গেব্রিয়েসুস।

বৃহস্পতিবার (৬ আগস্ট) আসপেন সিকিউরিটি ফোরামের অনলাইন আলোচনায় তিনি বলেন, 'যুক্তরাষ্ট্র বিশ্ব স্বাস্থ্য সংস্থায় যে অনুদান প্রদান করেছে তাতে অনেক মানুষের প্রাণ বেঁচেছে। ট্রাম্প সরকারের সাথে স্বাস্থ্য সংস্থার মধ্যে অর্থ নিয়ে কোন বিরোধ নেই, জাতিসংঘের সাথে যুক্তরাষ্ট্রের সম্পর্কের উপর ভিত্তি করে মূলত এই বিরোধ।'

বিজ্ঞাপন

এই আলোচনায় রাশিয়ার প্রস্তাবিত টিকার ব্যাপারে বিশ্ব স্বাস্থ্য সংস্থার জরুরি বিষয়ক পরিচালক মাইকেল রায়ানের কাছে জানতে চাওয়া হয়।

এর জবাবে রায়ান জানান, এখন সব থেকে বেশি প্রয়োজন হচ্ছে যেকোনো টিকাকে নিরাপদ ও কার্যকর নিশ্চিত করা। 'হিউম্যান চ্যালেঞ্জ' পদ্ধতির পরিবর্তে কর্তৃপক্ষের উচিত প্রচলিত ক্লিনিক্যাল ট্রায়ালের মাধ্যমে টিকার কার্যকারিতা নিশ্চিত করা।

জাতিসংঘের সর্বশেষ ২০শে জুলাইয়ের তথ্য অনুযায়ী, বিশ্বের বিভিন্ন দেশে টিকা বানাতে ১৭৩টি উদ্যোগ চলছে। এর মধ্যে কয়েকটি টিকার মানবদেহে পরীক্ষা চলছে।

যদিও বিশেষজ্ঞদের অধিকাংশের ধারণা, মানবদেহে ব্যবহারের জন্য পুরোপুরি প্রস্তুত হতে এই বছর পার হয়ে যাবে। কার্যকর টিকা আবিষ্কারের সম্ভাবনা বাড়ার সাথে সাথে আলোচনায় আসছে, কীভাবে এই টিকা মানুষের কাছে পৌঁছে দেয়া হবে।

আপনার মন্তব্য

আলোচিত