সিলেটটুডে ডেস্ক

২০ আগস্ট, ২০২০ ০১:৩৬

করোনাভাইরাসের বিদায়ে উহানে জমকালো পার্টি

হাজার হাজার মানুষ কাঁধে কাঁধ মিলিয়ে উল্লাস করছে, এমনকি কারো মুখে মাস্কও নেই। গানের তালে তালে নাচ এবং পানিতে আনন্দ-উল্লাসে মেতে উঠেছে নানা বয়সী মানুষ। না, এটা আগের কোনো ঘটনা নয়, বরং চলতি সপ্তাহের ঘটনা। নভেল করোনাভাইরাসে বিশ্ব যখন বিপর্যস্ত, তখন ভাইরাসটির উত্পত্তিস্থল চীনের উহানেই চলছে এমন সংগীত উৎসব।

সাপ্তাহিক ছুটির দিনে উহানের মায়া বিচ ওয়াটার পার্কে এমনই আনন্দ-উল্লাসে পার্টি মাতিয়ে রাখে হাজারো মানুষ। অথচ এই উহানই জানুয়ারিতে ভূতের শহর হিসেবে পরিচিতি পেয়েছিল। সংক্রমণ কমে আসায় এপ্রিলে লকডাউন তুলে দেয়া হয়েছিল এবং মে মাসের মাঝামাঝি থেকে উহান বা হুবেই প্রদেশে স্থানীয় কোনো সংক্রমণ হয়নি।

এর আগে ভাইরাসটি ১৭ জনকে হত্যা এবং ৪০০ মানুষকে আক্রান্ত করার পরিপ্রেক্ষিতে প্রথমবারের মতো উহানকে লকডাউন করা হয়। এতে ১১ মিলিয়ন মানুষের শহরটি চীনের অন্য অঞ্চলগুলো থেকে পুরোপুরি বিচ্ছিন্ন হয়ে পড়েছিল। ব্যাপক আকারে পরীক্ষা এবং আলাদা করার ফলে সংক্রমণ কমে আসায় ৪ এপ্রিল উহানের লকডাউন তুলে দেয়া হয়। এরপর মে মাসে আবার নতুন করে সংক্রমণ দেখা দেয়ায় সেখানকার পুরো জনসংখ্যাকে পরীক্ষার আওতায় নিয়ে আসা হয়। এরপর ধীরে ধীরে উহানের পরিস্থিতি স্বাভাবিক হতে শুরু করে। জুলাইয়ে সিনেমা হল, পার্ক, বিদ্যালয়, জাদুঘর, গ্রন্থাগার এবং বড় ধরনের সমাবেশের অনুমতি দেয়া হয়। এখন উহানের পরিস্থিতি স্বাভাবিক হয়ে এসেছে।

আপনার মন্তব্য

আলোচিত