আন্তর্জাতিক ডেস্ক

১২ সেপ্টেম্বর, ২০২০ ১৩:৫৪

ইসরায়েল চতুর্থ আরব দেশ, স্বীকৃতি বাহরাইনের

চতুর্থ আরব দেশ হিসেবে ইসরায়েলকে স্বীকৃতি দেয়ার মধ্য দিয়ে দুই দেশের সম্পর্ক স্বাভাবিক করতে সম্মত হয়েছে বাহরাইন।

বার্তা সংস্থা এপির বরাত দিয়ে ইউএনবির এক খবরে বলা হয়, মধ্যপ্রাচ্যের ইহুদি রাষ্ট্র ইসরায়েলের আপেক্ষিক বিচ্ছিন্নতা আরও শিথিল করতে এবং এ অঞ্চলের অন্যান্য দেশগুলোর সাথে একটি সাধারণ ভিত্তি খুঁজে পেতে, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এবং তার প্রশাসনের বিস্তৃত কূটনৈতিক চাপের অংশ হিসেবে বাহরাইন এটি করতে সম্মত হয়েছে।

ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু এবং বাহরাইনের বাদশাহ হামাদ বিন ঈসা আল খলিফার সাথে এক ফোনালাপের পরে ২০০১ সালের ১১ সেপ্টেম্বরের সন্ত্রাসবাদী হামলার ১৯তম বার্ষিকীতে এ চুক্তির ঘোষণা দেন ট্রাম্প।

বিজ্ঞাপন

ইসরায়েল ও সংযুক্ত আরব আমিরাতের মধ্যে পূর্ণ সম্পর্ক স্থাপনের লক্ষ্যে ট্রাম্প হোয়াইট হাউসে অনুষ্ঠান আয়োজনের এক সপ্তাহেরও কম সময়ের মধ্যে বাহরাইনের সাথেও সম্পর্ক স্বাভাবিক করার ঘোষণা দেয়া হলো।

এ চুক্তির ফলে মিশর, জর্ডান ও সংযুক্ত আরব আমিরাতের পর ইসরায়েলের সঙ্গে চতুর্থ আরব দেশ হিসেবে বাহরাইনের পূর্ণ কূটনৈতিক সম্পর্ক স্থাপিত হলো।

ওমান এবং সুদানও ইসরায়েলকে পুরোপুরি স্বীকৃতি দিতে পারে বলে মনে করা হচ্ছে। এছাড়া এ অঞ্চলের অন্যতম শক্তিশালী দেশ সৌদি আরবও এ বিষয়ে একটি চুক্তিতে সম্মত হতে পারে ওই প্রতিবেদনে উঠে এসেছে।

আপনার মন্তব্য

আলোচিত