আন্তর্জাতিক ডেস্ক

২৮ সেপ্টেম্বর, ২০২০ ১১:০৩

১৫ বছরের মধ্যে ১০ বছরই আয়কর দেননি ট্রাম্প: নিউইয়র্ক টাইমস

আয়ের তুলনায় লোকসান বেশি দেখিয়ে ১০ বছর কোনো আয়কর দেননি মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। রোববার (২৭ সেপ্টেম্বর) নিউইয়র্ক টাইমসের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয় বলে জানিয়েছে সিএনএন।

প্রতিবেদনে বলা হয়েছে, ২০০০ সালের প্রথম ১৫ বছরের মধ্যে ১০ বছরই কোনো আয়কর দেননি ট্রাম্প। এ ছাড়া, ২০১৬ সালে প্রেসিডেন্ট নির্বাচনে জয় লাভ করার পর এবং ২০১৭ সালে হোয়াইট হাউসে আসার পর দুই বছরই মাত্র ৭৫০ ডলার ( যা বাংলাদেশে প্রায় ৬৪ হাজার টাকা) করে আয়কর দিয়েছেন প্রেসিডেন্ট ট্রাম্প।

ট্রাম্পের গত দুই দশকের আয়করের তথ্য সংগ্রহ ও বিশ্লেষণ করে প্রতিবেদনটি প্রকাশ করেছে নিউইয়র্ক টাইমস। আয়করের তথ্য অনুযায়ী, ট্রাম্প ব্যাপক অর্থনৈতিক লোকসান দেখিয়েছেন এবং এতগুলো বছর ধরে আয়কর দেননি। নিউইয়র্ক টাইমস প্রতিবেদনে এও বলা হয়েছে, এর মাধ্যমেই বিজনেস-টাইকন ট্রাম্প তার রাজনৈতিক ক্যারিয়ার তৈরি করেছেন।

বিজ্ঞাপন

তবে, রোববার হোয়াউট হাউসে ব্রিফিংয়ে আয়কর না দেওয়ার বিষয়টি প্রত্যাখ্যান করে ‘প্রচুর পরিমাণে’ আয়কর দিয়েছেন বলে দাবি করেছেন ট্রাম্প। একইসঙ্গে জানিয়েছেন, যখন তিনি অভ্যন্তরীণ রাজস্ব সার্ভিসের আওতাধীন থাকবেন না, তখন তিনি তার আয়করের বিস্তারিত তথ্য প্রকাশ করবেন। তবে, অভ্যন্তরীণ রাজস্ব সার্ভিসের আওতাধীন থাকাকালীন আয়করের তথ্য প্রকাশ না করার বিষয়ে কোনো বাধ্যবাধকতা নেই বলেও প্রতিবেদনে জানানো হয়।

ব্রিফিংয়ে সিএনএন’র এক সাংবাদিক ট্রাম্পের কাছে জানতে চেয়েছিলেন, তিনি কী পরিমাণ আয়কর দিয়েছেন? কিন্তু, ট্রাম্প সেই প্রশ্নের উত্তর না দিয়ে চিৎকার করে চলে গিয়েছেন।

সিএনএন’র প্রতিবেদনে আরও বলা হয়, নিউইয়র্ক টাইমসের প্রতিবেদনের মাধ্যমে দেখা যাচ্ছে, একজন ব্যবসায়ী তার ব্যবসা টিকিয়ে রাখতে সংগ্রাম করছেন এবং লাখো পরিমাণ অর্থ লোকসান হিসেবে দেখাচ্ছেন। অথচ তিনি প্রেসিডেন্সিয়াল নির্বাচনের জন্য ক্যাম্পেইন করছেন এবং নিজের অর্থনৈতিক সাফল্যের বিষয়ে জানান দিচ্ছেন।

নিউইয়র্ক টাইমসের হাতে থাকা ট্রাম্পের আয়করের বিবরণীতে ২০১৮ ও ২০১৯ সালের আয়করের তথ্য নেই।

আপনার মন্তব্য

আলোচিত