আন্তর্জাতিক ডেস্ক

২৮ অক্টোবর, ২০২০ ১৭:১৫

কাফালা পদ্ধতি বাতিল করছে সৌদি আরব

বিদেশি শ্রমিক নিয়োগে বিতর্কিত কাফালা পদ্ধতি বাতিল হতে যাচ্ছে সৌদি আরবে। এর পরিবর্তে শ্রমিক নিয়োগে নতুন পদ্ধতি চালুর পরিকল্পনা করছে সৌদি কর্তৃপক্ষ।

কাফালা পদ্ধতিতে সৌদি আরবে কোনো এক ব্যক্তির অধীনে বিদেশি শ্রমিক নিয়োগ করা হয়। কেউ কোনো বিদেশি শ্রমিককে নিয়োগ দিলে তিনি সে দেশে যেতে পারতেন।

কাফালা পদ্ধতি নিয়ে দীর্ঘদিন ধরেই বিতর্ক চলে আসছে। এ পদ্ধতিতে কোনো শ্রমিক সৌদি আরব গেলে সেখানে তার নিয়োগকর্তার অধীনে কাজ করার পাশাপাশি তার চাকরী পরিবর্তনসহ সকল বিষয় নির্ভর করে ওই নিয়োগকর্তার ইচ্ছার উপর। ফলে বিদেশি শ্রমিকরা সেখানে কোনো স্বাধীনতা ভোগ করতে পারেন না।

প্রায় সাত দশক ধরে চলে আসা এ কাফালা পদ্ধতির সমালোচনা করে আসছে বিভিন্ন মানবাধিকার সংস্থা। তাদের দাবি— এ পদ্ধতির কারণে শ্রমিকদের মূলত নিয়োগকর্তার ইচ্ছা অনুযায়ী চলতে হয়। প্রাচীন দাসপ্রথারই প্রতিফলন ঘটে কাফালা পদ্ধতিতে।

মাল পত্রিকার এক প্রতিবেদনের বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, বিতর্কিত এ পদ্ধতি বাতিল করার পরিকল্পনা করছে সৌদি সরকার। ২০২১ সালের প্রথম ছয় মাসের মধ্যেই এ পদ্ধতি বাতিল করে নতুন পদ্ধতিতে শ্রমিক নিয়োগ দেওয়া হবে। তবে এ সম্পর্কে অন্যান্য বিস্তারিত জানানো হয়নি।

আপনার মন্তব্য

আলোচিত