সিলেটটুডে ডেস্ক

৩০ অক্টোবর, ২০২০ ০১:১৫

ইউরোপীয় পার্লামেন্ট সদস্যের বাংলাদেশি পোশাক আমদানি বন্ধের আহ্বান

বাংলাদেশে ধর্মভিত্তিক কয়েকটি দলের ফ্রান্সবিরোধী সমাবেশ ও নানা কর্মসূচির কারণে বাংলাদেশ থেকে পোশাক আমদানি বন্ধের আহ্বান জানিয়েছেন ফরাসি রাজনীতিবিদ এবং ইউরোপীয় পার্লামেন্টের সদস্য ভার্জিনি জোরোন।

সামাজিক যোগাযোগ মাধ্যমে দেওয়া এক পোস্টে তিনি সম্প্রতি বাংলাদেশে হওয়া ফ্রান্সবিরোধী বিক্ষোভের একটি সংবাদ জুড়ে দেন। ক্যাপশনে তিনি বাংলাদেশি পণ্য আমদানি বন্ধ করতে পশ্চিমাবিশ্বের ক্রেতাদের প্রতি আহ্বান জানান।

জোরোন লিখেন, বাংলাদেশের অর্থনীতি মূলত তৈরি-পোশাক খাতের ওপর নির্ভরশীল। পশ্চিমা ক্রেতাদের অবশ্যই বাংলাদেশ থেকে পোশাক আমদানি বন্ধ করতে হবে। আসুন যারা আমাদের ঘৃণা করে তাদের থেকে পণ্য আমদানি বন্ধ করে দেই।

সম্প্রতি ফরাসি ম্যাগাজিন শার্লি হেবদো মহানবী (সা.)-এর একটি ব্যঙ্গচিত্র প্রকাশ করে। ফ্রান্সে বাক-স্বাধীনতার ওপর একটি ক্লাসে অন্য অনেক ছবির সঙ্গে এই ছবিটিও শিক্ষার্থীদের সামনে প্রদর্শন করেন স্যামুয়েল প্যাটি নামের এক ফরাসি শিক্ষক। এরপরই তার বিরুদ্ধে অনলাইনে ঘৃণা ছড়ানো শুরু হয়। এক পর্যায়ে ইসলামপন্থী সন্ত্রাসীর হামলায় নিহত হন ওই শিক্ষক।

ওই শিক্ষককে হত্যার প্রতিবাদে ফ্রান্স সরকার বাক স্বাধীনতার পক্ষে অবস্থান নিতে ওই বিতর্কিত ব্যঙ্গচিত্রটিকে দেশটির সরকারি ভবনে প্রদর্শন করতে শুরু করে। মুসলিম দেশগুলো থেকে অনেকেই এর প্রতিবাদ জানান। তবে সবথেকে বড় প্রতিবাদটি দেখা যায় বাংলাদেশে। ফলে ফ্রান্সসহ বিশ্বের প্রভাবশালী গণমাধ্যমগুলোতে বাংলাদেশে ইসলামপন্থীদের সমাবেশের খবরটি প্রচারিত হয়। এর ভিত্তিতেই বাংলাদেশি পোশাক আমদানি বন্ধের আহ্বান জানান ভার্জিনি জোরোন।

উল্লেখ্য, ২০১৭ সালের হিসাব অনুযায়ী, বাংলাদেশ থেকে ফ্রান্স বছরে প্রায় ২.৪ বিলিয়ন ইউরোর পণ্য আমদানি করে থাকে। অপরদিকে বাংলাদেশ ফ্রান্স থেকে আমদানি করে মাত্র ১৯৩ মিলিয়ন ইউরোর পণ্য।

আপনার মন্তব্য

আলোচিত