সিলেটটুডে ডেস্ক

০৪ নভেম্বর, ২০২০ ১৪:২৭

বলতে গেলে জিতে গেছি: ট্রাম্প

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের ফলাফল ঘোষণা শেষ হয়নি এখনও। রিপাবলিকান দলীয় প্রেসিডেন্ট প্রার্থী ডোনাল্ড ট্রাম্প এবং ডেমোক্রেটিক পার্টির প্রার্থী জো বাইডেন জোর লড়াই করে যাচ্ছেন। মঙ্গলবার নির্বাচনের ভোট গণনা শুরু হয়েছে। প্রাথমিক ফলাফল আসতেও শুরু করেছে। মার্কিন সংবাদমাধ্যমগুলো ইতিমধ্যে নির্বাচনের ফল ঘিরে পূর্বাভাস দিতে শুরু করেছে।

পূর্বাভাস অনুযায়ী, ট্রাম্পের রিপাবলিকান পার্টি ২৩টি অঙ্গরাজ্যে জিতেছে। এর মধ্যে রয়েছে ফ্লোরিডা, ইন্ডিয়ানা, কেনটাকি, মিজৌরি, ওকলাহোমা, টেনেসি প্রভৃতি। ২০১৬ সালের নির্বাচনে ট্রাম্প সব কটিতে জিতেছিলেন।

জয়ের আভাস ট্রাম্পের দিকে মোটামুটি স্পষ্ট। যার পরিপ্রক্ষিতে হোয়াইট হাউজ থেকে ভাষণ দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। গুরুত্বপূর্ণ রাজ্য ফ্লোরিডা, টেক্সাস এবং ওহিওতে জয়ের পর এই ভাষণ দেন ট্রাম্প। মার্কিন সংবাদমাধ্যম ফক্স নিউজে এ তথ্য জানিয়েছে।

ভাষণে ট্রাম্প বলেন, ‘জেতার ব্যাপারে নিশ্চিত, বলতে গেলে জিতেই গেছি।’

তিনি জানান, তিনি প্রয়োজনে সুপ্রিম কোর্টে যাবেন। তবে, কেন যাবেন সে বিষয়টি পরিষ্কার করেননি। বিভিন্ন রাজ্যের ভোটের হিসেব দিয়ে তাকে ভোট দেওয়ায় আমেরিকান জনগণকে ধন্যবাদ জানান তিনি।

ফক্স নিউজের তথ্য অনুযায়ী, প্রেসিডেন্ট নির্বাচনে এখন পর্যন্ত বাইডেন পেয়েছেন ২৩৮টি ইলেকটোরাল ভোট এবং ট্রাম্প পেয়েছেন ২১৩টি।

ভোটের চেহারা বদলে দেওয়ার মতো অঙ্গরাজ্যগুলোর মধ্যে নেভেদার ইলেকটোরাল ভোট ৬টি এবং আরিজোয়ানার ১১টি। এই দুটি রাজ্যে বাইডেন এগিয়ে রয়েছেন। অপরদিকে ক্যারোলিনার ইলেকটোরাল ভোট ১৫টি, জর্জিয়ার ১৬টি, উইসকনসিনের ১০টি, পেনসেলভেনিয়ায় ২০টি, মিশিগানের ১৬টি। এই রাজ্যগুলোতে এগিয়ে রয়েছেন ট্রাম্প।

আপনার মন্তব্য

আলোচিত