আন্তর্জাতিক ডেস্ক

০৫ নভেম্বর, ২০২০ ২১:২৯

উত্তর কোরিয়ায় জনসমাগমস্থলে ধূমপান নিষিদ্ধ

কিছু জনসমাগমস্থলে নির্দিষ্ট কিছু স্থানে ধূমপান নিষিদ্ধ করে আইন প্রণয়ন করেছে উত্তর কোরিয়ার সর্বোচ্চ আইন প্রণয়নকারী প্রতিষ্ঠান পিউপিল’স অ্যাসেম্বলি।

বৃহস্পতিবার (৫ নভেম্বর) উত্তর কোরিয়ার প্রণয়ন করা তামাক নিষিদ্ধ আইনে সিগারেট উৎপাদন ও বিক্রির ওপর আইনি ও সামাজিক নিয়ন্ত্রণ জোরালো করা হয়েছে। নির্দিষ্ট কিছু স্থানে ধূমপান নিষিদ্ধ করা হয়েছে। এরমধ্যে রয়েছে রাজনৈতিক ও মতাদর্শিক শিক্ষাপ্রতিষ্ঠান, থিয়েটার, সিনেমা হল এবং মেডিক্যাল ও জনস্বাস্থ্য সংক্রান্ত বিভিন্ন স্থাপনা।

দেশটির রাষ্ট্রায়ত্ত বার্তা সংস্থা কেসিএনএ জানিয়েছে, নাগরিকদের স্বাস্থ্যকর পরিবেশ প্রদান করতেই আইনটি প্রণয়ন করা হয়েছে। তামাক নিষিদ্ধ আইন অনুযায়ী জনসমাগম হয় এমন বেশ কিছু স্থানে নিষিদ্ধ হবে ধূমপান। ব্রিটিশ সংবাদমাধ্যম গার্ডিয়ানের প্রতিবেদন থেকে এসব তথ্য জানা গেছে।

উত্তর কোরিয়ায় ধূমপানের হার অনেক বেশি। ২০১৩ সালে করা বিশ্ব স্বাস্থ্য সংস্থার এক জরিপ অনুযায়ী, দেশটির ৪৩.৯ শতাংশ পুরুষ ধূমপান করে থাকেন। দেশটির সর্বোচ্চ নেতা কিম জং উন একজন ‘চেইন স্মোকার’ বলে পরিচিত। রাষ্ট্রীয় সংবাদমাধ্যমে প্রকাশিত বিভিন্ন ছবিতে তাকে প্রায়ই সিগারেট হাতে দেখা যায়।

উল্লেখ্য, ২০১৯ সালে ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে দ্বিতীয় সম্মেলনে যোগ দিতে হ্যানয়ে যাওয়ার সময় চীনের নান্নিং শহরে যাত্রাবিরতির সময় উত্তর কোরিয়ার নেতা কিম জং উনকে সিগারেট জ্বালাতে দেখা যায়।

আপনার মন্তব্য

আলোচিত