সিলেটটুডে ডেস্ক

০৬ নভেম্বর, ২০২০ ১১:০৯

তৃতীয় লিঙ্গের সারাহ যুক্তরাষ্ট্রে সিনেটর নির্বাচিত

যুক্তরাষ্ট্রে প্রথমবারের মতো তৃতীয় লিঙ্গের সারাহ ম্যাকব্রাইড সিনেটর হিসেবে নির্বাচিত হয়েছেন। তিনি দেশটির ডেলাওয়ার অঙ্গরাজ্যে সিনেট রিপাবলিকান পার্টির প্রার্থী স্টিভ ওয়াশিংটনকে পরাজিত করে জয়লাভ করেন।

২০২০ সালের নির্বাচনে ম্যাকব্রাইড ডেমোক্র্যাট হ্যারিস ম্যাকডোয়েলের আসনে স্থলাভিষিক্ত হয়েছেন।

এরআগে ১৯৭৬ সাল থেকে সিনেটের এই আসনে অধিষ্ঠিত ছিলেন হ্যারিস। এবার তিনি ম্যাকব্রাইডের প্রার্থিতায় সমর্থন দেন। ম্যাকব্রাইড যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামার নেতৃত্বে হোয়াইট হাউসে কাজ শুরু করেন এবং ২০১৬ সালে গণতান্ত্রিক জাতীয় সম্মেলনে বক্তব্য দেওয়ার মাধ্যমে রাজনীতিতে তৃতীয় লিঙ্গের ব্যক্তি হিসেবে ইতিহাস সৃষ্টি করেন।

সারাহ ম্যাকব্রাইড বলেছেন, আমি মনে করি আজকের রাতের নির্বাচনের ফলাফল এই প্রমাণ করে যা এই জেলার বাসিন্দারা ন্যায়বিচার এবং যোগ্য প্রার্থী গুণাগুণ বিচার করে। তাদের পরিচয় বিচার করে না। এটা আমি সব সময় জানতাম। আমার আশা, ডেলাওয়ার বা এই দেশের যে কোনো জায়গায় এলজিবিটিকিউয়ের কিশোর নির্বাচনের এই ফলাফল দেখে জানতে পারবে যে গণতন্ত্রে তাদের পক্ষেও কিছু করা সম্ভব।

সারাহ সিনেটর হিসেবে নির্বাচিত হওয়ায় উচ্ছ্বাস প্রকাশ করে যুক্তরাষ্ট্রের হিউমেন রাইটস ক্যাম্পেইনের প্রেসিডেন্ট আলফনসো ডেভিড এক বিবৃতিতে বলেছেন, “সারাহ দেখিয়েছেন যে, যেকোনো ব্যক্তি তার স্বপ্ন অর্জন করতে পারে। লৈঙ্গিক পরিচয় বা যৌন সংসর্গ কোনো সমস্যাই নয়। আজকে সারাহ কেবল নিজের জন্য ইতিহাস গড়েননি, আমাদের পুরো সম্প্রদায়ের জন্য ইতিহাস গড়েছেন। একজন প্রতিনিধি ও মুখপাত্র হিসেবে তিনি প্রান্তিক জনগোষ্ঠীর কথা তুলে ধরবেন। এই জয় তার ক্যারিয়ারের অনেক কিছু বলে আমি মনে করি"।

এই নির্বাচনে বিপুল পরিমাণ নারী প্রার্থীদের সঙ্গে সঙ্গে এবার রেকর্ড গড়েছেন সমকামী, উভকামী, রূপান্তরকামী ও তৃতীয় লিঙ্গের প্রার্থীরা। প্রায় ১ হাজারের বেশি এলজিবিটি প্রার্থী বিভিন্ন পর্যায়ে নির্বাচনে দাঁড়িয়েছেন। ২৬ বছরের তরুণ টেইলর স্মল, ভারমন্ট অঙ্গরাজ্যের হাউজ অফ রিপ্রেজেন্টেটিভের সদস্য নির্বাচিত হয়েছেন, একই সাথে ক্যানসাস অঙ্গরাজ্য থেকে আইন প্রণেতা হিসেবে নির্বাচিত হয়ে ইতিহাসের অঙ্গ হয়ে গেলেন স্টেফানি বেয়ারস। ওকলাহামা অঙ্গরাজ্য থেকে তৃতীয় লিঙ্গের প্রার্থী মাউরি টার্নার আইনপ্রণেতা নির্বাচিত হয়েছেন। কৃষ্ণাঙ্গ কংগ্রেস প্রার্থী এবং প্রকাশ্যে এলজিবিটি অধিকার আন্দোলনের সমর্থক মনডায়ার জোন্স এবং রিচি টোরেস নিউ ইয়র্ক থেকে নিজ নিজ আসনে বিজয়ী হয়েছেন।

আপনার মন্তব্য

আলোচিত