সিলেটটুডে ডেস্ক

১৮ নভেম্বর, ২০২০ ২০:১৭

নৌকা চড়ে পালালেন সাংসদগণ

থাইল্যান্ডে পার্লামেন্টের বাইরে সরকারবিরোধী বিক্ষোভের সময়ে নদী দিয়ে নৌকা দিয়ে পালিয়ে যান সাংসদরা। বিক্ষোভ থামাতে এসময় পুলিশ জলকামান ব্যবহার করে বলে যুক্তরাজ্যের ‘দ্য গার্ডিয়ান’-এর এক প্রতিবেদনে বলা হয়েছে।

প্রতিবেদনে বলা হয়, গতকাল মঙ্গলবার দেশটির পার্লামেন্ট ভবনের পাশে সরকারবিরোধী ও রাজতন্ত্রের অনুসারী দুই পক্ষে লোকজনের মধ্যে সংঘর্ষ ছড়িয়ে পড়ে। পুলিশ তাদের ছত্রভঙ্গ করতে জলকামান ব্যবহার করে। এ সময় নদীর পাশে অবস্থিত পার্লামেন্ট ভবন থেকে এমপিরা নৌকায় স্থান ত্যাগ করেন।

ওই সংঘর্ষে গুলির আঘাতে আহত পাঁচজন চিকিৎসা নিয়েছেন, যাদের দুজন শিক্ষার্থী। গত জুলাই থেকে তরুণদের নেতৃত্বে গড়ে ওঠা আন্দোলনে গতকাল সবচেয়ে সহিংস সংঘর্ষ দেখা যায়। বিক্ষোভ প্রদর্শনের সময় ৫৫ জন আহত হয়েছেন বলে জানিয়েছে ব্যাংককের একটি জরুরি সেবাকেন্দ্র।

রাজতন্ত্রের ক্ষমতা খর্ব ও প্রধানমন্ত্রীর পদত্যাগের দাবিতে বেশ কিছুদিন ধরে থাইল্যান্ডে বিক্ষোভ চলছে। থাইল্যান্ডের প্রধানমন্ত্রী প্রাউত চান-ওচার পদত্যাগ চাইছেন বিরোধী দলের নেতারা। তারা একই সঙ্গে রাজার ক্ষমতা খর্ব করার দাবিও জানাচ্ছেন। বিক্ষোভে অংশ নেওয়ার জন্য অনেকের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়া হয়েছে।

মঙ্গলবার বিক্ষোভকারীদের চাহিদা মোতাবেক সংবিধান সংশোধন করার জন্য বেশ কয়েকটি প্রস্তাব নিয়ে বিতর্ক করার কথা ভাবছিলেন আইনপ্রণেতারা। সংবিধান পরিবর্তনের জন্য আইনপ্রণেতাদের ওপর চাপ সৃষ্টি করতে হাজার হাজার বিক্ষোভকারী মঙ্গলবার পার্লামেন্টের বাইরে জড়ো হন। কিন্তু সেখানে বিক্ষোভকারীদের কাঁটাতারের বেড়ায় আটকে রাখা হয়। পুলিশের একজন মুখপাত্র বলেছেন, সংরক্ষিত এলাকা ভাঙার চেষ্টা চালালে পুলিশ জলকামান ব্যবহারে বাধ্য হয়।

সাবেক প্রধানমন্ত্রী থাকসিন সিনাওয়াত্রার বোন ইংলাক সিনাওয়াত্রাকে ক্ষমতা থেকে উৎখাত করে প্রাউত চান-ওচা ২০১৪ সালে দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশটির ক্ষমতায় বসেন। দেশটির পার্লামেন্টের উচ্চকক্ষ পুরোপুরি সামরিক জান্তার অধীন।

আপনার মন্তব্য

আলোচিত