সিলেটটুডে ডেস্ক

২৩ নভেম্বর, ২০২০ ১২:৩০

‘বিরোধীরা পরাজয় মানলে’ বাইডেনকে অভিনন্দন জানাবেন পুতিন

মার্কিন যুক্তরাষ্ট্রের নির্বাচনের ফল এখনও সরকারিভাবে ঘোষিত হয়নি। তবে নির্বাচনের প্রাথমিক ফলাফলে ডেমোক্র্যাট জো বাইডেন বিজয়ী হয়েছেন। বাইডেন নির্বাচনে জয়ী হলেও এখনও প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ফলাফল মানছেন না। এমন অবস্থায় বেশিরভাগ দেশই বাইডেনকে নির্বাচিত প্রেসিডেন্ট হিসেবে অভিনন্দন জানালেও এই পথে হাঁটেননি রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

‘বিরোধীরা হার মেনে নিলে’ তবেই পুতিন বাইডেনকে অভিনন্দন জানাবেন।

‘আমেরিকানদের সমর্থন যে-ই পান না কেন, আমরা কাজ করব,’ রাশিয়ার রাষ্ট্রীয় টেলিভিশন চ্যানেলকে পুতিন রোববার বলেন, ‘কিন্তু সেই সমর্থন বিরোধী দলকে মানতে হবে; অথবা বৈধভাবে ফলাফল নিশ্চিত হতে হবে।’

যুক্তরাষ্ট্রের নির্বাচনের প্রাথমিক ফলাফলে বাইডেন বিপুল ব্যবধানে জেতার পর অনেক দেশ অভিনন্দন জানালেও রাশিয়া চুপ রয়েছে। কিছুদিন আগে দেশটির পক্ষ থেকে বলা হয়, আইনি ঝামেলা শেষ হলে তবে তারা এ বিষয়ে মন্তব্য করবে।

পুতিন এবার নিজেদের অবস্থান সম্পর্কে আরও বিস্তারিত ধারণা দিলেন, ‘এটা একটা আনুষ্ঠানিকতা। অন্য কোনো কারণ নেই।’

এই অবস্থানের কারণে যুক্তরাষ্ট্রের সঙ্গে রাশিয়ার সম্পর্কের অবনতি হবে কি না-এমন প্রশ্নের জবাবে পুতিন বলেন, ‘অবনতির আর কেউ কিছু না। আগেই ধ্বংস হয়ে গেছে!’

যুক্তরাষ্ট্রের নির্বাচনের রাজ্য পর্যায়ের ফল সরকারিভাবে এখনো ঘোষণা করা হয়নি, বেশ কয়েকটি জায়গায় ভোট গণনা চলছে। রাজ্যগুলোর ফল নির্ধারিত হওয়ার পর ১৪ ডিসেম্বর ইলেকটোরাল কলেজের বৈঠকে চূড়ান্ত ফল জানানো হবে। তারপর ২০ জানুয়ারি পরবর্তী প্রেসিডেন্ট হিসেবে জো বাইডেনের অভিষেক হওয়ার কথা রয়েছে।

আপনার মন্তব্য

আলোচিত