আন্তর্জাতিক ডেস্ক

১২ ডিসেম্বর, ২০২০ ১২:২১

কানাডায় টিকার পার্শ্বপ্রতিক্রিয়ায় মিলবে ক্ষতিপূরণ

করোনাভাইরাস মহামারির টিকা নিয়ে সারাবিশ্বে রয়েছে নানা ধরনের প্রতিক্রিয়া। এ টিকা নেওয়ার ফলে বড় ধরনের পার্শ্বপ্রতিক্রিয়ারও আশঙ্কা করছেন অনেকেই।

টিকা নেওয়ার পর এমন কোনো পার্শ্বপ্রতিক্রিয়া দেখা দিলে ক্ষতিপূরণ দেবে কানাডার ফেডারেল সরকার। এই লক্ষ্যে দেশটির সরকার 'ভ্যাকসিন ইনজুরি সাপোর্ট প্রোগ্রাম' নামের একটি কর্মসূচি ঘোষণা করেছে।

প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো বলেছেন, এখন পর্যন্ত কোভিড ভ্যাকসিনে বড় ধরনের কোনো পার্শ্বপ্রতিক্রিয়ার খবর পাওয়া যায়নি। এরপরও নাগরিকদের মনে আস্থা তৈরির জন্যই এ কর্মসূচি ঘোষণা করা হয়েছে।

বৃহস্পতিবার সকালে প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো তার নিয়মিত সংবাদ সম্মেলনে এ 'ভ্যাকসিন ইনজুরি সাপোর্ট প্রোগ্রামের' কথা জানান। পরে আনুষ্ঠানিকভাবে এ বিষয়ে বিবৃতি দেওয়া হয়। সরকারি বিবৃতিতে বলা হয়, কেবল কোভিড ভ্যাকসিনই নয়, সব ধরনের ভ্যাকসিনই এ সাপোর্ট প্রোগ্রামের আওতায় থাকবে।

বিজ্ঞাপন

জি-৭ দেশগুলোসহ বিশ্বের ২০টি দেশে এ সহায়তা কর্মসূচি চালু হয়েছে বলে সরকারি বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়। তবে কানাডার কুইবেক প্রভিন্সে এ ধরনের একটি কর্মসূচি ৩০ বছর ধরেই রয়েছে।

এদিকে কানাডার প্রধান চারটি প্রদেশে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা বেড়েই চলেছে। এমন পরিস্থিতিতে আগামী মঙ্গলবার থেকে দেশটির অন্টারিও প্রদেশে ভ্যাকসিন প্রয়োগ শুরু হচ্ছে।

সর্বশেষ তথ্য অনুযায়ী, কানাডায় করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা ৪ লাখ ৫২ হাজার ৫৪৩ জন এবং মারা গেছেন ১৩ হাজার ২৬৭ জন।

আপনার মন্তব্য

আলোচিত