সিলেটটুডে ডেস্ক

০৫ জানুয়ারি, ২০২১ ২২:৫২

ভ্যাকসিন রপ্তানিতে কোনো নিষেধাজ্ঞা নেই : ভারতীয় স্বাস্থ্য সচিব

বিশ্বের বিভিন্ন গণমাধ্যমে সেরাম ইনস্টিটিউট অব ইন্ডিয়াকে ভ্যাকসিন রপ্তানির অনুমোদন না দেওয়ার খবর নিয়ে মুখ খুলেছে ভারতের স্বাস্থ্য মন্ত্রণালয়। মঙ্গলবার দেশটির স্বাস্থ্য সচিব রাজেশ ভূষণ স্পষ্ট করে জানিয়েছে, এমন কোনো সিদ্ধান্ত নেওয়া হয়নি।

ভারত অন্য দেশে ভ্যাকসিন রপ্তানি করবে না, এমন প্রতিবেদন প্রকাশের পর বিতর্ক সৃষ্টি হয়। কিন্তু ভারতের স্বাস্থ্য সচিব বলেছেন, ‘কেন্দ্রীয় সরকার ভ্যাকসিন রপ্তানিতে নিষেধাজ্ঞা আরোপ করেনি। এটি পরিষ্কার হওয়া উচিত। কেন্দ্রীয় সরকার বলতে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়, বাণিজ্য মন্ত্রণালয়সহ সংশ্লিষ্ট সব অধিদফতরকে বুঝিয়েছি। এসব বিভাগই ভ্যাকসিনের রপ্তানি নিষিদ্ধ করতে পারে। কিন্তু তারা এ বিষয়ে কোনও পদক্ষেপ নেয়নি। সেরাম ইনস্টিটিউট অব ইন্ডিয়া এবং ভারত বায়োটেক কিংবা ভারত সরকার ভ্যাকসিন রপ্তানিতে কোনো নিষেধাজ্ঞার কথা বলছে না।’

গণমাধ্যমকে ভুল তথ্য ছড়িয়ে পড়ার ব্যাপারে সতর্ক থাকার আন্তরিক অনুরোধ জানিয়েছেন ভারতের স্বাস্থ্য সচিব।

মার্কিন সংবাদমাধ্যম অ্যাসোসিয়েটেড প্রেস সম্প্রতি সেরাম ইনস্টিটিউটের প্রধান নির্বাহী আদার পুনাওয়ালাকে উদ্ধৃত করে এক প্রতিবেদনে জানায়, ভ্যাকসিন রপ্তানি করবে না ভারত। তবে সেরাম ইনস্টিটিউটের প্রধান নির্বাহী আদার পুনাওয়ালা মঙ্গলবার টুইটারে স্পষ্ট করেন, ভ্যাকসিন রপ্তানিতে কোনো নিষেধাজ্ঞা নেই।

বাংলাদেশে নিযুক্ত ভারতের হাইকমিশনার বিক্রমকুমার দোরাইস্বামী আজই আদার পুনাওয়ালার টুইটটি শেয়ার দিয়েছেন। ভ্যাকসিন নিয়ে উদ্বিগ্ন না হওয়ার আহ্বান জানিয়েছেন তিনি।

 

আপনার মন্তব্য

আলোচিত