সিলেটটুডে ডেস্ক

১০ এপ্রিল, ২০২১ ০০:৪৬

রানির স্বামী, তবে রাজা নন

রাজার স্ত্রী যেমন রানি, তেমনি রানির স্বামীরও রাজাই হওয়ার কথা। কিন্তু ৭৩ বছর যুক্তরাজ্যের রানি দ্বিতীয় এলিজাবেথের সঙ্গে সংসার করেও সে উপাধি বা কর্তৃত্ব কোনোটাই পাননি প্রিন্স ফিলিপ।

এর কারণ প্রিন্স ফিলিপের কোনো অযোগ্যতা নয়, বরং ব্রিটিশ সাম্রাজ্যের একটি আইন। ওই আইনে বলা হয়েছে, যুবরানি বা ক্রাউন প্রিন্সেসকে যে ব্যক্তি বিয়ে করবেন, তিনি রাজা নন, হবেন রানির রাজকীয় সঙ্গী। রানি চাইলে তাকে খেতাব হিসেবে ‘সঙ্গী রাজা’র উপাধি দিতে পারেন। কিন্তু রাজার ক্ষমতা কখনোই তিনি প্রয়োগ করতে পারবেন না।

রাজাকে বিয়ে করলেও বিষয়টি খুব ভিন্ন কিছু হয় না। রাজার স্ত্রীর পরিচয় হয় ‘সঙ্গী রানি’। কিন্তু শুধু নামেই। রানির কোনো ক্ষমতাই তিনি চর্চা করতে পারেন না।

গ্রিক ও ড্যানিশ রাজকুমার ফিলিপের জীবন পাল্টে যায় ১৯৫২ সালে। ওই বছর প্রিন্সেস এলিজাবেথের বাবার মৃত্যু হয়। আবার ওই বছরই অভিষেক হয় রানি দ্বিতীয় এলিজাবেথের। নৌ কর্মকর্তার ক্যারিয়ার ছেড়ে, গ্রিক ও ড্যানিশ প্রিন্সের খেতাব জলাঞ্জলি দিয়ে স্ত্রীর রাজকর্মে সহায়তা শুরু করেন তিনি।

ক্ষমতাসীন রানির স্বামী হওয়ার পরও কখনও রাজা হিসেবে পরিচিত হননি প্রিন্স ফিলিপ। বরং তাকে বলা হয়েছে রানির ‘সঙ্গী রাজকুমার’। রাজার খেতাব কখনোই তাকে দেয়া হয়নি। রানি চাইলে প্রিন্স ফিলিপকে ‘সঙ্গী রাজার’ উপাধি দিতে পারতেন। কিন্তু তিনি প্রয়োজন মনে করেননি।

রানির পর সিংহাসনে বসার তালিকায় প্রথম অবস্থান প্রিন্স চার্লসের। তার পরে আছেন তার জ্যেষ্ঠপুত্র প্রিন্স উইলিয়াম। এরপর উইলিয়ামের বড় ছেলে জর্জ। এর পর জর্জের ছোট বোন শার্লট।

মজার বিষয় হচ্ছে, রানি দ্বিতীয় এলিজাবেথের মা (রানি মাতা হসেবেই তিনি বেশি পরিচিত ছিলেন) প্রথম এলিজাবেথও রানি ছিলেন না। তিনি রাজার ‘সঙ্গী রানি’ ছিলেন।

আবার রানির বড় ছেলে প্রিন্স চার্লস যদি সিংহাসনে বসেন, তাহলে তার স্ত্রী ক্যামিলা হবেন শুধুই সঙ্গী। ‘রানি’ অভিধা পাবেন না তিনি। কারণ তাদের বিয়ের সময়ই বিষয়টি নিশ্চিত করা হয়, চার্লসের প্রথম স্ত্রী প্রিন্সেস অব ওয়েলস ডায়ানার সম্মানার্থে কখনও রানির খেতাব ব্যবহার করবেন না ক্যামিলা। রানিও হতে পারবেন না।

যদিও চার্লসের বড় ছেলে প্রিন্স উইলিয়ামের স্ত্রী কেট মিডলটনের ক্ষেত্রে বিষয়টি ভিন্ন হবে। প্রিন্স উইলিয়াম রাজা হওয়ার পর তিনি রানি ক্যাথেরিন হিসেবে পরিচিত হবেন। যদিও প্রকৃত রানি হতে পারবেন না। হবেন ‘সঙ্গী রানি’।

আপনার মন্তব্য

আলোচিত