সিলেটটুডে ডেস্ক:

২০ এপ্রিল, ২০২১ ২০:৪৭

‘বিদ্রোহীদের সঙ্গে সংঘর্ষে’ চাদের প্রেসিডেন্ট নিহত

বিদ্রোহীদের সঙ্গে সংঘর্ষ চলছিল চাদের সামরিক বাহিনীর। সংঘর্ষ প্রদর্শনে গিয়ে নিহত হলেন মধ্য আফ্রিকার দেশ চাদের প্রেসিডেন্ট ইদরিস দেবী।

মঙ্গলবার (২০ এপ্রিল) দেশটির সেনাবাহিনী বিষয়টি নিশ্চিত করে। ১৯৯০ সালে সশস্ত্র বিদ্রোহের মাধ্যমে ক্ষমতায় আসেন দেবী।

গত ১১ এপ্রিল দেশটির প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হয়। সোমবার দেশটির প্রেসিডেন্ট নির্বাচনের বেসরকারি ফল ঘোষণা করা হয়। এতে বলা হয়, ৮০ শতাংশের বেশি ভোট পেয়ে ষষ্ঠবারের মতো ক্ষমতায় আসছেন ইদরিস দেবী। বিজয়ী ঘোষণার পরদিন মঙ্গলবার দেশটির উত্তরাঞ্চলে সশস্ত্র বিদ্রোহী গোষ্ঠীগুলোর সঙ্গে চলমান সামরিক সংঘর্ষ প্রদর্শনে গিয়ে প্রাণ হারালেন ইদরিস দেবী।

এদিকে প্রেসিডেন্টের মৃত্যুর পর দেশটির সরকার এবং সংসদ বিলুপ্ত ঘোষণা করা হয়েছে। সেনাবাহিনীর একটি পরিষদ আগামী ১৮ মাসের জন্য দেশের শাসনকাজ পরিচালনা করবে বলে রাষ্ট্রীয় টেলিভিশনে সামরিক বাহিনীর মুখপাত্র ঘোষণা দিয়েছেন।

আফ্রিকা মহাদেশের সবচেয়ে দীর্ঘমেয়াদে ক্ষমতায় আসীন ইদরিস দেবী ইতনো দেশটিতে বেশ কয়েকবার বিদ্রোহী গোষ্ঠীগুলোর লড়াই দমন করেছেন। বিদ্রোহীদের দমনে তাকে প্রায়ই সহায়তা করছে ফ্রান্সের সামরিক বাহিনী।

সামরিক বাহিনীর একজন জেনারেল রয়টার্সকে বলেন, ৩০০ বিদ্রোহীকে হত্যা ও ১৫০ জনকে আটক করা হয়েছে। ৫ জন সেনা নিহত ও ৩৬ জন আহত হয়েছে। তবে রয়টার্স এ তথ্যের সত্যতা যাচাই করতে পারেনি।

আফ্রিকার সাহিল অঞ্চলে জঙ্গিদের বিরুদ্ধে লড়াইয়ে ফ্রান্স ও যুক্তরাষ্ট্রের দীর্ঘদিনের মিত্র ইদ্রিস ১৯৯০ সালে ক্ষমতা দখল করেন। তবে তেলের ব্যবস্থাপনা নিয়ে সরকারের বিরুদ্ধে অসন্তোষ বাড়ছিল।

আপনার মন্তব্য

আলোচিত