আন্তর্জাতিক ডেস্ক

০৮ জুন, ২০২১ ১১:৪৮

পশ্চিমবঙ্গে বজ্রপাতে একদিনে ২৬ জনের মৃত্যু

ভারতের পশ্চিমবঙ্গের কলকাতাসহ একাধিক জেলায় বজ্রবিদ্যুৎসহ ঝড়বৃষ্টি হচ্ছে। বৃষ্টির পরিমাণ হালকা থেকে মাঝারি হলেও উদ্বেগের কারণ হয়ে দাঁড়িয়েছে বজ্রপাত।

গতকাল সোমবার পশ্চিমবঙ্গের পাঁচ জেলায় বজ্রপাতে মৃত্যু হয়েছে ২৬ জনের মৃত্যু হয়েছে বলে জানিয়েছে আনন্দবাজার।

এর মধ্যে হুগলি জেলায় ১১, মুর্শিদাবাদে ৯, বাঁকুড়ায় দুই এবং দুই মেদিনীপুরে চারজনের মৃত্যু হয়েছে।

হুগলির খানাকুলে বজ্রপাতে একই পরিবারের দুইজনসহ অন্তত চারজনের মৃত্যু হয়েছে। পোলবার দাদপুরে প্রাণ গেছে তিনজনের। তারকেশ্বরেও দুইজনের মৃত্যু হয়েছে। এছাড়া, হরিপাল ও সিঙ্গুরে একজন করে দুইজনের মৃত্যু হয়েছে।

এদিকে কেন বজ্রপাতের পরিমাণ এত বাড়ছে? আবহাওয়ার কোনো বদল, না কি তার সঙ্গে জুড়ে রয়েছে পরিবেশের কোনো বদলও?

সাধারণত কিউমুলোনিম্বাস মেঘ থেকে বজ্রপাত ও বৃষ্টি হয়। সে কারণে এই মেঘকে বজ্রগর্ভ মেঘও বলা হয়ে থাকে। গত কয়েক বছর ধরে এপ্রিল-মে মাসে পশ্চিমবঙ্গে এই বজ্রগর্ভ মেঘের পরিমাণ বেড়েছে।

বিশেষজ্ঞরা বলছেন, তার একটা অন্যতম কারণ বাতাসে জলীয় বাষ্পের আধিক্য। এছাড়া তাপমাত্রা বেড়ে যাওয়ার ফলেও এমন হচ্ছে। এই তাপমাত্রা বৃদ্ধির সঙ্গে প্রত্যক্ষভাবে জড়িত রয়েছে দূষণ।

দূষণের মাত্রা যত বাড়ছে, গড় তাপমাত্রা তত বাড়ছে। ফলে বজ্রগর্ভ মেঘ তৈরি হওয়ার আদর্শ পরিবেশ তৈরি হচ্ছে।

কিছু দিন আগেই উড়িষ্যা উপকূলে আছড়ে পড়ে অতি শক্তিশালী ঘূর্ণিঝড় ইয়াস। তার প্রভাব সরাসরি পশ্চিমবঙ্গে ততটা না পড়লেও এই ঘূর্ণিঝড়ের ফলে বঙ্গোপসাগর থেকে প্রচুর পরিমাণে জলীয় বাষ্প ঢুকেছে রাজ্যে।

সেই সঙ্গে মে মাস থেকেই পশ্চিমবঙ্গে তাপমাত্রা বেড়েছে। সকাল ও দুপুরের দিকে তীব্র গরম। সব মিলিয়ে স্থানীয় বজ্রগর্ভ মেঘ তৈরি হওয়ার আদর্শ পরিবেশ। আর তার ফলেই প্রায় প্রতিদিন বিকেলের পরে শুরু হচ্ছে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি।

আপনার মন্তব্য

আলোচিত