সিলেটটুডে ডেস্ক:

১০ আগস্ট, ২০২১ ২০:১৮

আফগানিস্তান সীমান্তে রাশিয়ার সামরিক মহড়া

আফগানিস্তান সীমান্তে সামরিক মহড়া শুরু করেছে রাশিয়া। আফগানিস্তান সীমান্তের কাছাকাছি এলাকায় রাশিয়া, তাজিকিস্তান ও উজবেকিস্তানের সৈন্যরা এক যৌথ সামরিক মহড়া চালিয়েছে।

মধ্য এশিয়ার দেশ তাজিকিস্তান ও উজবেকিস্তান সাবেক সোভিয়েত ইউনিয়নের সদস্য। মস্কোর সঙ্গে মিলে চলতি মাসে দুই দফা সামরিক মহড়া চালায় এ দুই দেশ। মস্কোর নেতৃত্বে এমন এক সময় এই সামরিক মহড়া চালানো হয়, যখন উগ্রবাদী গোষ্ঠী তালেবান একের পর এক আফগান শহর দখল করে নিচ্ছে।

আফগানিস্তানে উগ্রবাদী গোষ্ঠী তালেবানের উত্থানের সঙ্গে সঙ্গে হুমকিও বেড়েছে প্রতিবেশি রাষ্ট্রগুলোর সীমান্ত অঞ্চলে। মার্কিন সেনা প্রত্যাহারের সুযোগ কাজে লাগিয়ে কাবুল দখলের স্বপ্নে আবারও বিভিন্ন অঞ্চলে যুদ্ধ শুরু করেছে সংগঠনটি। তবে রাশিয়া মধ্য এশিয়াকে এর প্রভাব থেকে বাঁচাতে চাইছে। এ অঞ্চলে সাবেক সোভিয়েত ইউনিয়ন থেকে স্বাধীন হওয়া তিনটি রাষ্ট্র রয়েছে।

সীমান্তের কাছাকাছি সামরিক মহড়া মূলত আফগানিস্তান পরিস্থিতি মাথায় রেখেই চালানো হচ্ছে বলে সাংবাদিকদের জানিয়েছেন তাজিকিস্তানের প্রতিরক্ষা মন্ত্রী শেরেইল মিরজো। তাজিকিস্তানের খার্ব মাইডোন প্রশিক্ষণ কেন্দ্রে এরইমধ্যে আড়াই হাজার সেনা পাঠিয়েছে রাশিয়া, তাজিকিস্তান ও উজবেকিস্তান। এই সেনারা আফগান সীমান্ত থেকে মাত্র ২০ কিলোমিটার দূরে অবস্থান করছে। সেনা পাঠানোর বিষয়টি নিশ্চিত করে বিবৃতি দিয়েছে রাশিয়ার সেনাবাহিনীও।

আপনার মন্তব্য

আলোচিত