আন্তর্জাতিক ডেস্ক

২০ সেপ্টেম্বর, ২০২১ ১১:২৪

পাকিস্তান থেকে যুদ্ধবিমান কিনতে চায় আর্জেন্টিনা

পাকিস্তান থেকে ১২টি জেএফ-১৭এ ব্লক-৩ যুদ্ধবিমান কিনতে চায় আর্জেন্টিনা। রোববার (২০ সেপ্টেম্বর) পাকিস্তানি সংবাদমাধ্যম ডন এ তথ্য জানিয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, যুদ্ধবিমান কিনতে ২০২২ সালের বাজেটে ৬৬৪ মিলিয়ন ডলার বরাদ্দ রাখার প্রস্তাব করেছে আর্জেন্টিনার সরকার। দেশটির পার্লামেন্টে বাজেটটি উপস্থাপন করার আগে এই প্রস্তাব রাখা হয়েছে।

এতে আরও বলা হয়েছে, এ বিষয়ে এখনো চুক্তি না হলেও আর্জেন্টিনা জেএফ-১৭ যুদ্ধবিমান কেনার আগ্রহ দেখিয়েছে। গত বছর থেকে তারা এই যুদ্ধবিমানগুলো কেনার চেষ্টা করছে।

১৯৮২ সালে ফকল্যান্ড যুদ্ধের পর ব্রিটেন যুদ্ধবিমান কেনার বিষয়ে আর্জেন্টিনার ওপর নিষেধাজ্ঞা আরোপ করে।

এর আগে ২০১৫ সাল থেকে সুইডেন ও দক্ষিণ কোরিয়া থেকে যুদ্ধবিমান কেনার চেষ্টা করছিল আর্জেন্টিনা। কিন্তু, ব্রিটেনের চাপের মুখে দেশ দুটি আর্জেন্টিনার কাছে যুদ্ধবিমান বিক্রি করতে রাজি হয়নি।

প্রথমে সুইডেনের জেএএস-৩৯ গ্রিপেন জঙ্গিবিমান কেনার চেষ্টা করেছিল আর্জেন্টিনা। পরে তারা দক্ষিণ কোরিয়ার এফএ-৫০ ফাইটিং ঈগল কেনার আগ্রহ দেখায়।

আর্জেন্টিনার বিমান বাহিনীর মূল শক্তি ডাজাল্ট মিরেজ-৩ বেশি পুরনো হয়ে যাওয়ায় ২০১৫ সালে সেগুলো সরিয়ে নেওয়া হয়।

প্রতিবেদন অনুযায়ী, পাকিস্তানের জেএফ-১৭ যুদ্ধবিমানগুলোর ইজেক্টর সিট ব্রিটেনের তৈরি বলে আর্জেন্টিনার কাছে সেগুলো বিক্রি নিয়ে জটিলতা হতে পারে।

আরেকটি জটিলতা হচ্ছে, যুদ্ধবিমানগুলোর দাম বেড়ে যাওয়ায় আর্জেন্টিনা অর্থ সংকটে পড়েছে।

পাকিস্তানের জেএফ-১৭ থান্ডার যুদ্ধবিমানগুলো ওজনে তুলনামূলকভাবে হালকা এবং দিন-রাতে ও সব ঋতুতে হামলা চালাতে সক্ষম। এটি পাকিস্তান অ্যারোনটিক্যাল কমপ্লেক্স (পিএসি) ও চীনের চেঙ্গদু এয়ারক্রাফট ইন্ডাট্রি করপোরেশনের যৌথ উদ্যোগে তৈরি করা হয়েছে।

আপনার মন্তব্য

আলোচিত