আন্তর্জাতিক ডেস্ক

০৬ অক্টোবর, ২০২১ ১১:০৫

হাজারা সম্প্রদায়ের ১৩ সদস্যকে হত্যা করেছে তালেবান: অ্যামনেস্টি

আশরাফ গনি সরকারের ১১ জন নিরাপত্তা কর্মীসহ হাজারা সম্প্রদায়ের ১৩জনকে হত্যার অভিযোগ উঠেছে তালেবানদের বিরুদ্ধে। অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের বরাত দিয়ে এ খবর জানিয়েছে কাতারভিত্তিক সংবাদ মাধ্যম আল জাজিরা।

গতকাল (মঙ্গলবার) অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের নতুন প্রকাশিত প্রতিবেদনে বলা হয়েছে, কেন্দ্রীয় দেকুন্দি প্রদেশে ১৭ বছর বয়সী নারীসহ তালেবানের হাতে অন্তত ১৩জন প্রাণ হারিয়েছেন। নিহত সবাই সংখ্যালঘু হাজারা জনগোষ্ঠীর।

তালেবানদের হাতে কাবুলের পতনের পর ৩০ আগস্ট ৩শ তালেবান যোদ্ধার একটি দল খিদর জেলায় প্রবেশ করে। সেসময় আফগান ন্যাশনাল সিকিউরিটি ফোর্সের ১১ সদস্যকে হত্যা করে তারা। আত্মসমর্পণের পর ৯ জনের মৃত্যুদণ্ড নদী তীরে নিয়ে কার্যকর করে তালেবান। কেউ কেউ পালানোর চেষ্টা করলে তালেবান যোদ্ধারা তাদের লক্ষ্য করে গুলি ছোড়ে। এসময় ক্রসফায়ারে পড়ে মাসুমা ও ফয়েজ নামে দুজন বেসামরিক নাগরিক নিহত হন।

অ্যামনেস্টির তথ্য অনুসারে ন্যাশনাল সিকিউরিটি ফোর্সের যেসব সদস্যকে হত্যা করা হয় তাদের বয়স ২৬ থেকে ৪৬ বছর। সংস্থাটির হিসাবে এটি হাজারা সম্প্রদায়ের সদস্যদের দ্বিতীয় হত্যার ঘটনা। ১৯ আগস্টের রিপোর্টে অ্যামনেস্টি জানায়, জুলাই মাসে গজনি প্রদেশে হাজারা জনগোষ্ঠীর ৯ জনকে হত্যা করে তালেবান যোদ্ধারা।

আপনার মন্তব্য

আলোচিত