আন্তর্জাতিক ডেস্ক

১৬ নভেম্বর, ২০২১ ১৩:২৯

এশিয়া-ইউরোপজুড়ে ছড়িয়ে পড়েছে বার্ড ফ্লু

করোনাভাইরাস মহামারিতে বিপর্যস্ত এশিয়া ও ইউরোপের কয়েকটি দেশে মারাত্মক বার্ড ফ্লুর প্রাদুর্ভাবের বিষয়ে বিশ্ব প্রাণি স্বাস্থ্য সংস্থাকে (ওআইই) জানানো হয়েছে। ভাইরাসটি আবারও দ্রুত ছড়িয়ে পড়ছে বলে সোমবার (১৫ নভেম্বর) বার্তা সংস্থা রয়টার্স এক প্রতিবেদনে জানিয়েছে।

ওই প্রতিবেদনে বলা হয়েছে, বার্ড ফ্লু হিসেবে পরিচিত অতি-সংক্রামক এভিয়ান ইনফ্লুয়েঞ্জা। যার দ্রুত বিস্তার বিশ্বজুড়ে পোল্ট্রি শিল্পকে ঝুঁকির মধ্যে রেখেছে। অতীতে এই ভাইরাসের প্রাদুর্ভাব মোকাবিলায় লাখ লাখ পাখি, হাঁস ও মুরগিকে মেরে ফেলা হয়েছিল। বার্ড ফ্লু প্রাদুর্ভাবের কারণে পোল্ট্রি শিল্পের বাণিজ্যে প্রায়ই বিধি-নিষেধ আরোপ করা হয়।

ভাইরাসটি মানুষের মধ্যে সংক্রমিত হতে পারে। আর এ কারণে মহামারি বিশেষজ্ঞদের মনোযোগ কেড়েছে বার্ড ফ্লু। এ বছরে চীনে এভিয়ান ইনফ্লুয়েঞ্জার অতি-সংক্রামক এইচ৫এন১ ধরন ২১ জন মানুষের শরীরে শনাক্ত হয়েছে। যা গত বছরের তুলনায় অনেক বেশি। এছাড়া দক্ষিণ কোরিয়ার চুংচিওংবুক-দো শহরে প্রায় ৭ লাখ ৭০ হাজার মুরগির একটি খামারে এই ভাইরাসের প্রাদুর্ভাব শনাক্ত হয়েছে বলে সোমবার বিশ্ব প্রাণী স্বাস্থ্য সংস্থাকে জানিয়েছে দেশটি। দক্ষিণ কোরিয়ার কর্তৃপক্ষের বরাত দিয়ে এই তথ্য জানিয়েছে ওআইই। কোরিয়ার কর্তৃপক্ষ ওই খামারের সব মুরগিকে মেরে ফেলেছে।

এছাড়াও চলতি শীত মৌসুমে গত সপ্তাহে জাপানের উত্তর-পূর্বাঞ্চলের একটি মুরগির খামারে বার্ড ফ্লুর প্রথম প্রাদুর্ভাব শনাক্ত হয়েছে। এভিয়ান ইনফ্লুয়েঞ্জার এইচ৫এন৮ ধরনের কারণে এই প্রাদুর্ভাব শুরু হয়েছে বলে এক বিবৃতিতে জানিয়েছে দেশটির কৃষি মন্ত্রণালয়।

অপরদিকে ইউরোপের নরওয়ে রোগাল্যান্ড অঞ্চলে এইচ৫এন১ বার্ড ফ্লুর প্রাদুর্ভাব শনাক্ত হয়েছে। সেখানকার ৭ হাজার মুরগির একটি খামারে এই ভাইরাসের প্রাদুর্ভাব শনাক্ত হয়।

এভিয়ান ইনফ্লুয়েঞ্জার প্রাদুর্ভাব সাধারণত শরৎকালে দেখা যায় এবং এই ভাইরাসটি পরিযায়ী বুনো পাখির মাধ্যমে ছড়িয়ে পড়ে। বেলজিয়ামের সরকার দেশটিকে বার্ড ফ্লু প্রাদুর্ভাবের উচ্চ-ঝুঁকিপূর্ণ হিসেবে ঘোষণা করেছে। বার্ড ফ্লুর একটি অতি-সংক্রামক ধরন অ্যান্টওয়ার্পের কাছে বুনো হাঁসের শরীরে শনাক্ত হওয়ার পর সোমবার দেশটির সরকার হাঁস-মুরগি, পাখি এবং অন্যান্য প্রাণীকে বাড়ির ভেতরে রাখার নির্দেশ দিয়েছে।

এ মাসের শুরুর দিকে ফ্রান্স এবং গত অক্টোবরে নেদারল্যান্ডসেও বার্ড ফ্লুর প্রাদুর্ভাব শনাক্ত হয়েছে। এছাড়াও যুক্তরাজ্য, স্কটল্যান্ড, পোল্যান্ড, জার্মানি, ইতালি ও ডেনমার্কসহ ইউরোপের বেশ কয়েকটি দেশে এভিয়ান ইনফ্লুয়েঞ্জার অতি-সংক্রামক ধরন এইচ৫ এবং এই৫এন১ এর প্রাদুর্ভাব দেখা দিয়েছে।

তবে হাঁস, মুরগি বা অন্যান্য পাখির মাংস খাওয়ার মাধ্যমে বার্ড ফ্লুর সংক্রমণ ঘটে না।

আপনার মন্তব্য

আলোচিত