আন্তর্জাতিক ডেস্ক

২০ নভেম্বর, ২০২১ ১২:২২

১৮-৫০ বছরের বিদেশিদের ওমরাহ করার অনুমতি

বিদেশিদের জন্য পবিত্র ওমরাহ পালনের বয়সসীমা বেঁধে দিয়েছে সৌদি আরব। ১৮ থেকে ৫০ বছর বয়সি বিদেশিরাই কেবল ওমরাহ হজ পালনের জন্য সৌদি যাওয়ার অনুমতি পাবেন। খবরর গালফ নিউজের।

সৌদি আরবের ওমরাহ ও হজ মন্ত্রণালয় জানিয়েছে, সৌদি যাওয়ার আগে বিদেশিদের বাধ্যতামূলকভাবে করোনাভাইরাসের পূর্ণ ডোজ টিকা নিতে হবে। এবং টিকা নেওয়ার সনদ জমা দিতে হবে। সৌদি পররাষ্ট্র মন্ত্রণালয়ে সৌদি সরকারের অনুমোদিত টিকা নেওয়ার সনদ জমা দিয়ে ইলেকট্রিক এন্ট্রি ভিসা নিতে হবে বিদেশিদের।

সৌদি সরকার সম্প্রতি মক্কা ও মদিনায় হজের আনুষ্ঠানিকতা পালনে বিদেশিদের সেবা দেওয়ার জন্য ইতমারনা ও তাওয়াক্কালনা নামে দুটি অ্যাপ চালু করেছে। ওমরাহ পালনের জন্য সৌদি নাগরিকদেরও এ নিয়ম মেনে চলতে হচ্ছে। এছাড়াও সৌদি নাগরিকরা গ্র্যান্ড মস্ক-এ শিশুদের নিয়ে প্রবেশ করার অনুমতি পাচ্ছে না।

করোনা সংক্রমণের তীব্রতা হ্রাস পাওয়ায় গত মাসে ওমরাহ ও হজ পালনে কড়াকাড়ি শিথিল করে সৌদি আরব। এর অংশ হিসেবে মক্কা ও মদিনার দুই পবিত্র মসজিদে সামাজিক দূরত্ব তুলে দেওয়া হয়। এছাড়াও মসজিদ দুটিতে ধারণক্ষমতার সমান মুসল্লিদের প্রবেশ করতে দেওয়া হচ্ছে। তবে দুটি মসজিদেই মাস্ক পরার নিয়ম এখনও বহাল রয়েছে।

আপনার মন্তব্য

আলোচিত