সিলেটটুডে ডেস্ক

১৩ ডিসেম্বর, ২০২১ ১৪:৪৪

তাবলিগ নিয়ে সৌদির সিদ্ধান্তে দেওবন্দের প্রতিবাদ

সৌদি আরবে তাবলিগ জামাত নিষিদ্ধ, সৌদি আরবের মসজিদে একযোগে তাবলিগের বিরুদ্ধে খুৎবা প্রদান এবং তাবলিগকে সন্ত্রাসের উৎস বলে অভিহিত করার নিন্দা জানিয়ে বিবৃতি দিয়েছে কওমি মাদ্রাসাভিত্তিক বিশ্বখ্যাত শিক্ষাপ্রতিষ্ঠান ভারতের দারুল উলুম দেওবন্দ।

তাবলিগ জামাতের বিরুদ্ধে সৌদি সরকারের এমন মনোভাবের নিন্দা জানিয়ে দেওবন্দ কর্তৃপক্ষ বলেছে, ‘সৌদি আরব যেনো নিজেদের সিদ্ধান্তের ওপর দ্বিতীয়বার দৃষ্টি দেয় ও তাবলিগের বিরুদ্ধে এমন জঘন্য অপবাদ দেওয়া থেকে বিরত থাকে।’

রোববার (১২ ডিসেম্বর) সন্ধ্যায় দেওবন্দের ওয়েবসাইটে প্রকাশিত বিবৃতিটি দারুল উলুম দেওবন্দের প্যাডে লিখিত এবং তাতে মুহতামিম মুফতি আবুল কাসেম নোমানির স্বাক্ষর রয়েছে।

বিবৃতিতে বলা হয়, ‘হজরত মাওলানা ইলিয়াস (রহ.) দারুল উলুম দেওবন্দের সদরুল মুদাররিসিন, শায়খুল হিন্দ মাহমুদ হাসান দেওবন্দি (রহ.)-এর অন্যতম ছাত্র ছিলেন। তিনিই তাবলিগ জামাত প্রতিষ্ঠা করেন। যার অধীনে বড়দের নিষ্ঠাপরায়ণ চেষ্টা ও মেহনত দ্বীনি ও আমলি ক্ষেত্রে উপকার বয়ে আনছে। শাখাগত মতভেদ সত্ত্বেও তাবলিগ জামাত নিজের মিশনে কাজ করে যাচ্ছে। গোটা বিশ্বে তাদের কাজ ছড়িয়ে আছে। এর সঙ্গে যুক্ত সদস্য ও জামাতের সামগ্রিক দৃষ্টিভঙ্গির ওপর শিরক, বিদআত ও সন্ত্রাসবাদের অভিযোগ সম্পূর্ণ ভিত্তিহীন। দারুল উলুম দেওবন্দ এর নিন্দা জানাচ্ছে। পাশাপাশি সৌদি সরকারের কাছে আবেদন করছে, তারা যেন নিজেদের এ সিদ্ধান্তের ব্যাপারে দ্বিতীয়বার ভাবে এবং তাবলিগ জামাতের বিরুদ্ধে এ ধরনের অপতৎপরতা থেকে বিরত থাকে।’

এরআগে ৬ ডিসেম্বর সৌদি আরবের ইসলাম বিষয়ক মন্ত্রী ডা. আবদুল লতিফ আলে শায়খের নির্দেশে জুমার খুতবায় তাবলিগ জামাতের বিরুদ্ধে বক্তব্য দিতে আদেশ দেওয়া হয় এবং মন্ত্রণালয় থেকে সরবরাহকৃত খুতবায় তাবলিগের নিন্দা করা হয়। ওই খুতবায় তাবলিগ জামাতের ওপর আনা হয় বেশ কিছু অভিযোগ।

আপনার মন্তব্য

আলোচিত