সিলেটটুডে ডেস্ক

১১ মার্চ, ২০২২ ২২:৩৯

‘ভুলে’ পাকিস্তানে ক্ষেপণাস্ত্র ছুড়েছে ভারত

ভারতের সেনাবাহিনী ‘ভুল করে’ পাকিস্তানের দিকে একটি ক্ষেপণাস্ত্র ছুড়েছে। গত বুধবারের ওই ঘটনার পর দুঃখ প্রকাশ করা হয়েছে ভারতের পক্ষ থেকে।

ভারতের কেন্দ্রীয় প্রতিরক্ষা মন্ত্রণালয় এক বিবৃতিতে বলা হয়, ‘প্রযুক্তিগত ত্রুটির’ কারণে এমন ঘটনা ঘটেছে, যা ‘খুবই দুঃখজনক’।

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির অনলাইনে এক প্রতিবেদনে জানানো হয়েছে, ওই ঘটনার উচ্চপর্যায়ের তদন্তের নির্দেশ দিয়েছে ভারত। গত বৃহস্পতিবার প্রকাশিত ওই বিবৃতিতে বলা হয়, ৯ মার্চ নিয়মিত মহড়ার সময় প্রযুক্তিগত ত্রুটির কারণে একটি ক্ষেপণাস্ত্র দুর্ঘটনাবশত ছোড়া হয়েছিল। ভারত সরকার ঘটনাটি গুরুত্বের সঙ্গে নিয়েছে এবং একটি উচ্চপর্যায়ের তদন্তের নির্দেশ দিয়েছে।

ভারতের পক্ষ থেকে বলা হয়, তারা জানতে পেরেছে, ক্ষেপণাস্ত্রটি পাকিস্তানের একটি এলাকায় গিয়ে পড়ে। ঘটনাটি নিঃসন্দেহে দুঃখজনক। তবে স্বস্তির বিষয় যে দুর্ঘটনার কারণে কোনো প্রাণহানি হয়নি।

পাকিস্তান এ ঘটনার প্রতিক্রিয়ায় বলছে, ক্ষেপণাস্ত্রটি তাদের আকাশসীমার মধ্যে ৪০ হাজার ফুট উচ্চতায় ১০০ কিলোমিটারের বেশি উড়েছিল। মিসাইলটিতে কোনো ওয়ারহেড ছিল না বলে এটি বিস্ফোরিত হয়নি।

পাকিস্তানের পররাষ্ট্র দপ্তর বলছে, তারা ইসলামাবাদে ভারতের চার্জ দ্য অ্যাফেয়ার্সকে তলব করে পাকিস্তানের আকাশসীমার অপ্রীতিকর লঙ্ঘনের প্রতিবাদ করেছে।

পাকিস্তানের তরফ থেকে এই ঘটনা তদন্তের আহ্বান জানানো হয়েছে। তারা বলছে, এ ঘটনায় যাত্রীবাহী বিমান এবং বেসামরিক জীবন বিপন্ন হতে পারত।

আপনার মন্তব্য

আলোচিত