আন্তর্জাতিক ডেস্ক

১৪ মার্চ, ২০২২ ১১:২৫

ইউক্রেনে গুলিবিদ্ধ হয়ে মার্কিন সাংবাদিক নিহত

ইউক্রেনের রাজধানী কিয়েভের শহরতলী ইরপিনে পেশাগত দায়িত্ব পালনের সময় যুক্তরাষ্ট্রের পদকজয়ী চলচ্চিত্র পরিচালক এবং সাংবাদিক ব্রেন্ট রেন্যঁর মৃত্যু হয়েছে। এ সময় তার এক সহকর্মী আহত হয়েছেন।

ইউক্রেনের স্বরাষ্ট্র মন্ত্রণালয় রোববার (১৩ মার্চ) রেন্যঁর মৃত্যুর খবর নিশ্চিত করেছে। তার কাছে দ্য নিউইয়র্ক টাইমসের একটি পরিচয় পত্র পাওয়া গেছে।

কিন্তু, নিউইয়র্ক টাইমস কর্তৃপক্ষ জানায়, রেন্যঁ তাদের হয়ে ইউক্রেইনে কাজ করছিলেন না বা তাকে সংবাদ সংগ্রহের জন্য ইউক্রেনে পাঠানোও হয়নি। তার কাছে যে পরিচয়পত্র পাওয়া গেছে সেটি আগের, অন্য একটি প্রতিবেদনের কাজ করার সময় রেন্যঁকে সেটি দেওয়া হয়েছিল। ২০১৫ সালে শেষবার রেন্যঁ নিউ ইয়র্ক টাইমসের হয়ে কাজ করেছিলেন বলে জানিয়েছে পত্রিকাটি।

এদিকে, রেন্যঁই প্রথম কোনো বিদেশি সাংবাদিক যিনি ইউক্রেন যুদ্ধে প্রাণ হারালেন। তিনি এইচবিও, এনবিসি এবং নিউইয়র্ক টাইমসসহ যুক্তরাষ্ট্রের অনেক নামকরা সংবাদপত্র এবং মিডিয়ার হয়ে কাজ করেছেন। তিনি ইরাক ও আফগান যুদ্ধের খবরও সংগ্রহ করেছিলেন।

ইউক্রেন কর্তৃপক্ষ জানায়, গত কয়েকদিন ধরে রুশ বাহিনী ইরপিনে প্রচণ্ড গোলা বর্ষণ করে যাচ্ছে। তবে রেন্যঁ ঠিক কীভাবে নিহত হয়েছেন সে বিষয়ে ইউক্রেন কর্তৃপক্ষ তাৎক্ষণিকভাবে বিস্তারিত কিছু জানায়নি।

রেন্যঁ সাধারনত তার ভাই ক্রেইগের সঙ্গে কাজ করতেন। দুই ভাই বিভিন্ন যুদ্ধক্ষেত্র এবং বিশ্বজুড়ে আলোচনার কেন্দ্রবিন্দুতে থাকা নানা জায়গা থেকে বিভিন্ন টেলিভিশন চ্যানেলের হয়ে নানা প্রকল্পে কাজ করতেন। চলচ্চিত্রের প্রয়োজনেও তারা ওইসব জায়গায় যেতেন।

দ্য নিউ ইয়র্ক টাইমস জানায়, দুই ভাই মিলে এর আগে ইরাক ও আফগানিস্তান যুদ্ধ, হাইতিতে ভূমিকম্প, মেক্সিকোর মাদক পাচার চক্র এবং সেন্ট্রাল আমেরিকার দেশগুলোর তরুণ শরণার্থীদের নিয়ে কাজ করেছেন।

তার এক সহকর্মী সাক্ষাৎকারে বলেন, ইরপিনে একটি সেতু পার হয়ে শরণার্থীদের জীবন যাপনের ওপর ভিডিও করতে তারা সেখানে যাচ্ছিলেন। একজন গাড়িতে করে অন্য একটি সেতুর কাছে নিয়ে যাওয়ার প্রস্তাব দেয়। একটি চেকপোস্ট পার হওয়ার পরই তারা গুলি ছুড়তে শুরু করে। রেন্যঁকে পেছন থেকে গুলি করা হয়। তার ঘাড়ে গুলি লাগে। এরপর তারা বিচ্ছিন্ন হয়ে যান।

আপনার মন্তব্য

আলোচিত