আন্তর্জাতিক ডেস্ক

১৬ মার্চ, ২০২২ ১১:৫৭

রাশিয়ার আরও একজন জেনারেল নিহত, দাবি ইউক্রেনের

রুশ সেনাবাহিনীর আরও একজন শীর্ষ জেনারেলকে হত্যার দাবি করেছে ইউক্রেনের সেনাবাহিনী। নিহত ওই রুশ সেনা কর্মকর্তার নাম মেজর জেনারেল ওলেগ মিতিয়ায়েভ।

মারিওপোল শহরে হামলার সময় পাল্টা হামলায় তিনি নিহত হন বলে দাবি করেছে ইউক্রেন। ওলেগ মিতিয়ায়েভ ইউক্রেন সেনাদের হামলায় নিহত চতুর্থ রুশ জেনারেল বলেও দাবি করেছে কিয়েভ। বুধবার (১৬ মার্চ) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে সংবাদমাধ্যম আলজাজিরা ও টিআরটি ওয়ার্ল্ড।

ইউক্রেনের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের উপদেষ্টা অ্যান্টন গেরাশচেঙ্কো বলেছেন, ৪৬ বছর বয়সী জেনারেল মিতায়েভ মঙ্গলবার নিহত হয়েছেন। তিনি টেলিগ্রামে একটি ছবিও পোস্ট করেছেন, যেটাকে তিনি নিহত ওই সেনা কর্মকর্তার ছবি বলে দাবি করেছেন।

তিনি আরও বলেন, জেনারেল মিতায়েভ রুশ সামরিক বাহিনীর ১৫০তম মোটরচালিত রাইফেল ডিভিশনের নেতৃত্বে ছিলেন এবং সিরিয়ায় যুদ্ধ করেছিলেন।

তবে মেজর জেনারেল ওলেগ মিতিয়ায়েভের মৃত্যুর বিষয়টি এখনও নিশ্চিত করেনি রাশিয়া।

এর আগে ইউক্রেনে চলমান রুশ সামরিক অভিযানের সপ্তাহখানেকের মাথায় দেশটির সশস্ত্র বাহিনীর হামলায় রাশিয়ার সামরিক বাহিনীর এক শীর্ষ জেনারেল নিহত হওয়ার খবর সামনে এসেছিল।

নিহত ওই রুশ সেনা কর্মকর্তার নাম মেজর জেনারেল আন্দ্রেই সুখভেতস্কি। ক্রেমলিন সমর্থিত রুশ সংবাদমাধ্যম প্রাভদা সেসময় জানিয়েছিল, ‘ইউক্রেনে একটি বিশেষ অভিযানের সময়’ নিহত হয়েছেন জেনারেল সুখভেতস্কি।

এরপর মার্চের দ্বিতীয় সপ্তাহের শুরুতে রাশিয়ার সামরিক বাহিনীর আরও এক জেনারেলের নিহত হওয়ার কথা জানায় ইউক্রেন। নিহত ওই রুশ সেনা কর্মকর্তার নাম মেজর জেনারেল ভিতালি গেরাসিমভ। খারকিভ শহরে দেশটির সামরিক বাহিনীর হামলায় তিনি নিহত হন বলে দাবি করেছিল ইউক্রেনীয় কর্মকর্তারা।

ওদিকে ইউক্রেনে সামরিক অভিযানের নিন্দা জানিয়ে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে যুদ্ধাপরাধী আখ্যা দিয়েছে যুক্তরাষ্ট্রের সিনেট। স্থানীয় সময় মঙ্গলবার (১৫ মার্চ) হওয়া ভোটাভুটিতে সর্বসম্মতিক্রমে মার্কিন সিনেট পুতিনকে নিন্দা জানিয়ে যুদ্ধাপরাধী হিসেবে চিহ্নিত করে।

বিরল এই ক্রস-পার্টি ভোটের মাধ্যমে পুতিনকে যুদ্ধপরাধী আখ্যা দেওয়ার পাশাপাশি ইউক্রেন আক্রমণের বিষয়ে রুশ প্রেসিডেন্টর সিদ্ধান্তের তদন্ত করতে হেগের আন্তর্জাতিক অপরাধ আদালতের প্রতি আহ্বানও জানানো হয়েছে।

আপনার মন্তব্য

আলোচিত