সিলেটটুডে ডেস্ক

১৯ মার্চ, ২০২২ ১১:৫৪

ইউক্রেনকে ১৪ দিনের সময় দিলেন বেলারুশের প্রেসিডেন্ট

হাতে আর ১৪ দিন সময় আছে। এর মধ্যেই জেলেনস্কিকে হয় শান্তি চুক্তিতে সাক্ষর করতে হবে অথবা আত্মসমর্পণ ছাড়া উপায় থাকবে না ইউক্রেনের সামনে। বলছেন রাশিয়ার মিত্র দেশ বেলারুশের প্রেসিডেন্ট অ্যালেকজান্ডার লুকাশেঙ্কো।

জাপানি টেলিভিশন চ্যানেল ‘টিবিএস’-কে দেওয়া এক সাক্ষাৎকারে এ কথা বলেন লুকাশেঙ্কো।

২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে হামলা শুরু করেছিল রাশিয়া। তার পর কেটে গেছে ২৩ দিন। রাশিয়ার বাহিনী ক্রমেই এগোচ্ছে ইউক্রেনের রাজধানী কিয়েভের দিকে। প্রাণ বাঁচাতে ইউক্রেনের পশ্চিম দিকে পোল্যান্ড, স্লোভাকিয়া, হাঙ্গেরি ও রোমানিয়া সীমান্তে মানুষের লম্বা লাইন। সকলেই চাইছেন দেশান্তরী হয়ে রাশিয়ার আগ্রাসন থেকে বাঁচতে।

যদিও দেশের ভেতরে প্রতিরোধ জারি রেখেছে ইউক্রেনের সেনারা। তাদের অস্ত্রশস্ত্র দিয়ে সহায়তা করছে মার্কিন যুক্তরাষ্ট্র ও পশ্চিম বিশ্বের একাধিক দেশ। এই পরিস্থিতিতে যুদ্ধের ভবিষ্যৎ গতিপ্রকৃতি নিয়ে নিজের মত ব্যক্ত করলেন ইউক্রেনের উত্তর-পশ্চিম দিকের প্রতিবেশী কিন্তু রাশিয়ার ঘনিষ্ঠ মিত্র বেলারুশের প্রেসিডেন্ট অ্যালেকজান্ডার লুকাশেঙ্কো।

জাপানি টেলিভিশন চ্যানেল ‘টিবিএস’-কে দেওয়া সাক্ষাৎকারে লুকাশেঙ্কো বলেন, ‘ইউক্রেনকে প্রস্তাব দিয়েছে রাশিয়া। আমি খুব ভাল ভাবে জানি, প্রস্তাবটি সব দিক থেকেই সবচেয়ে গ্রহণযোগ্য। রাশিয়া ও ইউক্রেন একটি সমঝোতায় পৌঁছাক, এটা আজও সম্ভব। জেলেনস্কিকে শুধু এই প্রস্তাবে সই করতে হবে। কিন্তু যদি জেলেনস্কি সই করতে অসম্মত হন, তা হলে বিশ্বাস করুন, তাকে কয়েকদিনের মধ্যেই আত্মসমর্পণের নথিতে সই করতে হবে। কারণ রাশিয়া এই যুদ্ধে হারছে না, তা এক রকম নিশ্চিত’।

এ দিকে মস্কোয় সাম্প্রতিক এক সাক্ষাৎকারে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন জানিয়েছেন, তিনি ইউক্রেনকে রাশিয়া থেকে আলাদা বলে মনে করেন না। ইউক্রেনকে যদি নিজের অবস্থান স্পষ্ট করতে হয়, তা হলে তা রাশিয়ার সঙ্গে অংশীদারিত্বের প্রেক্ষিতেই করতে হবে। এ ছাড়া আর কোনও উপায় নেই।

আপনার মন্তব্য

আলোচিত