সিলেটটুডে ডেস্ক

২৪ মার্চ, ২০২২ ০১:২৮

‘মানবিক করিডোর’ খোলার বিষয়ে একমত রাশিয়া-ইউক্রেন

ইউক্রেনের উপপ্রধানমন্ত্রী ইরিনা ভেরেশচুক বলেছেন, দেশের বিভিন্ন শহরে আটকে পড়া নাগরিকদের নিরাপদে সরিয়ে নিতে নয়টি ‘মানবিক করিডোর’ খোলার বিষয়ে রাশিয়ার সঙ্গে একমত হওয়া গেছে।

ফেসবুক পোস্টে তিনি এ কথা বলেন। খবর বিবিসির।

তবে মারিওপোল থেকে নাগরিকদের নিরাপদে সরিয়ে নেওয়ার বিষয়ে রাশিয়ার সঙ্গে কোনো সিদ্ধান্তে পৌঁছানো যায়নি, জানান ইরিনা।

তিনি বলেন, আমি আশা করছি, মারিওপোলে আটকে পড়া বাসিন্দারা চাইলে বেরদিয়ানস্ক হয়ে শহর ছাড়তে পারবেন। সেখানে তাদের জন্য মানবিক সহায়তার ব্যবস্থা রাখা হয়েছে। এ ছাড়া ২৪টি বাস অপেক্ষা করছে তাদের বহনের জন্য।

এর আগেও বেশ কয়েকবার মারিওপোল থেকে বেসামরিক মানুষ সরিয়ে নেওয়ার পরিকল্পনা ভেস্তে গেছে।

ইউক্রেনের মারিওপোলে বেশ কিছুদিন ধরে হামলা চালাচ্ছে রুশ সেনারা। ইতোমধ্যে শহরের অবকাঠামোর ৯০ শতাংশ ধ্বংস করে ফেলা হয়েছে বলে খবর মিলেছে।

মারিওপোলে সংঘাত ভয়াবহ রূপ নেওয়ার অন্যতম কারণ হলো— এ শহর আজভ সাগরের এমন এক জায়গায় অবস্থিত যা কৌশলগতভাবে অত্যন্ত গুরুত্বপূর্ণ। এ ছাড়া এটি ক্রিমিয়া উপদ্বীপে রাশিয়ান বাহিনী এবং পূর্ব ইউক্রেনে মস্কো-সমর্থিত বিচ্ছিন্নতাবাদী সেনাদের বিভক্ত করে রেখেছে। যদি এ শহর দখলে নেওয়া যায় তবে ক্রিমিয়া পর্যন্ত রুশ সেনাদের অবাধ পদচারণার সুযোগ তৈরি হবে।

২৪ ফেব্রুয়ারি ইউক্রেনের দোনবাস অঞ্চলে সামরিক অভিযানের নির্দেশ দেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। এর পর থেকে ইউক্রেনে হামলা চালাচ্ছে রুশ সেনারা।

আপনার মন্তব্য

আলোচিত