সিলেটটুডে ডেস্ক

২৭ মার্চ, ২০২২ ০৯:৩৩

পুরুষ অভিভাবক ছাড়া ওমরাহ করা যাবে

কোনো পুরুষ অভিভাবক বা মাহরাম ছাড়াই নারীদের ওমরাহ পালনের অনুমতি দিয়েছে সৌদি আরব। ১৮ থেকে ৬৫ বছর বয়সী নারীরা পুরুষ অভিভাবক ছাড়া ওমরাহর এই সুযোগ পাবেন। তবে দীর্ঘদিনের এই রীতি বাতিল করে নারীদের ওমরাহ পালনের জন্য একটি শর্ত দেওয়া হয়েছে। সেটি হলো কোনো দলের সঙ্গে ওমরাহ পালনে যেতে হবে নারীদের।

দেশটির সংবাদ মাধ্যমের বরাত দিয়ে শনিবার (২৬ মার্চ) গালফ নিউজ জানিয়েছে, সৌদি আরবের হজ ও ওমরাহ বিষয়ক মন্ত্রণালয় নতুন এ সিদ্ধান্ত নিয়েছে। এ বিষয়ে দেশটির হজ ও ওমরাহ মন্ত্রণালয় বলেছে, নতুন সিদ্ধান্ত অনুযায়ী ওমরাহ বা হজযাত্রার জন্য আবেদন করা নারীদের আংশিকভাবে টিকা নেওয়া থাকতে হবে। অর্থাৎ কমপক্ষে ১ ডোজ টিকা নিতে হবে তাদের। এছাড়া কোনো ধরনের অসুস্থতা থাকা যাবে না।

মন্ত্রণালয় আরও বলেছে, সৌদি আরবে বসবাসরত এবং সৌদি নাগরিক, যারা গত ৫ বছরে হজ করেননি তারা চলতি বছরে হজের জন্য নিবন্ধন করতে পারবেন।

মূলত গত বছরই সৌদি আরব আনুষ্ঠানিকভাবে সব বয়সী নারীদের ‌‌‘মাহরাম’ ছাড়াই হজ পালনের অনুমতি দেয়। তবে নারীদের অবশ্যই একটি দলের অংশ হতে হবে বলে শর্ত জুড়ে দেওয়া হয়।

এছাড়া ফিকাহ শাস্ত্র মতে, পুরুষের চেয়ে একটি শর্ত বেশি পালন সাপেক্ষে নারীর জন্য হজ ফরজ। আর তা হলো- ‘মাহরাম’। মাহরাম ছাড়া নারীর জন্য হজ পালনে বাধ্যবাধকতা নেই।

নারীর জন্য প্রথম মাহরাম হলো তার স্বামী। অতঃপর যাদের সঙ্গে ইসলামি বিধান মোতাবেক দেখা-সাক্ষাৎ করা জায়েজ এবং যাদের সঙ্গে বিবাহ হওয়া হারাম। ইসলামের পরিভাষায় তারাই নারীর জন্য মাহরাম। এসব লোকদের সঙ্গে সামর্থবান নারীরা হজে গমন করতে পারবে।

এদিকে তেল-নির্ভর অর্থনীতি থেকে রক্ষণশীল সৌদি আরবকে বের করে আনতে ব্যাপক সামাজিক সংস্কারের উদ্যোগ নিয়েছেন দেশটির যুবরাজ মোহাম্মদ বিন সালমান। জ্বালানি তেল বিক্রি করে রাজকীয় জীবনযাপনের যে আয়েশ দেশটি এতদিন ভোগ করেছে তা নিয়ে শঙ্কা থেকেই সৌদির সমাজে রূপান্তর শুরু করেছেন তিনি।

এরআগে পশ্চিমা দুনিয়ায় এমবিএস নামে পরিচিত মোহাম্মদ বিন সালমান ক্ষমতায় আসার পর সৌদি আরবে নারীদের প্রথমবারের মতো গাড়ি চালানো এবং পুরুষ অভিভাবক ছাড়াই বিদেশে যাওয়ার অনুমতি দেওয়া হয়।

আপনার মন্তব্য

আলোচিত